Techno Header Top and Before feature image

কম আলোতেও ভালো ছবি তোলার উপায়

Night-Mode-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  অনেকেই অন্ধকারে ছবি তুলতে গিয়ে বার বার ব্যর্থ হন। কাঙ্ক্ষিত ছবির মান অর্জন করতে পারেন না।

হয় ছবি খুব অন্ধকার ওঠে নয়তো বেশি উজ্জ্বল হয়। এর সঙ্গে নয়েজ বা মোশন ব্লারের ঝামেলা তো থাকেই। তবে সহজ কয়েকটি কৌশল মেনে চললে লো লাইট ফটোগ্রাফিতেও সফলতা পাওয়া যাবে।

নাইট মোড

এই মোড প্রায় সব ফোনেই থাকে। তবে ফোন কোম্পানিগুলো একে একেক নামে ডাকে। গুগল এর নাম দিয়েছে নাইট সাইট, স্যামসাং একে বলে ব্রাইট নাইট, ওয়ানপ্লাস বলে নাইটস্কেপ এবং হুয়াওয়ে এক পরিচিত করেছে নাইট মোড নামে।

ফোনে এই ফিচার থাকলে অত্যন্ত কম আলোতেও ভালো ছবি তোলা যাবে।  ফিচারটি এইচডিআর ফটো ফিচারটি ব্যবহার করে ভিন্ন ভিন্ন এক্সপোজারে বেশ কিছু ছবি তোলা যাবে। সব ছবি একত্র করে সেগুলো থেকে ডিটেইল নিয়ে একটি পূর্ণাঙ্গ ছবি তৈরি করে।

তবে নাইট মোড ফিচারটি চলন্ত কোনো কিছুর ছবি তুলতে কাজে আসে না। একত্রে পর পর অনেক ছবি তোলার ফলে ছবি ব্লার হওয়ার আশংকা বেশি থাকে।

কৃত্রিম লাইট

না বুঝে ফ্ল্যাশ ব্যবহার করলে অধিকাংশ সময়ই ছবি জ্বলে যায়। ঘরে বা বাইরে একেবারেই আলো না থাকলে ফ্ল্যাশই শেষ ভরসা। তবে আলাদা একটি পোর্টেবল এলইডি লাইট ব্যবহার করেও ঝকঝকে ছবি তোলা সম্ভব। এলইডি লাইটটি ক্যামেরায় যুক্ত করে কম আলোতেও ছবি তোলা যায়। চাইলে প্রয়োজন অনুযায়ী লাইট বাড়ানো বা কমানোও যায়।

ম্যানুয়াল মোড

এক্সপোজার ঠিক রেখে ছবি তুলতে অটো ফিচারটি বেশ কাজে দেয়। কিন্তু কম আলোতে ছবি তোলার ক্ষেত্রে গড়বড় করে ফেলে। এক্ষেত্রে ম্যানুয়াল মোডে গিয়ে শাটার স্পিড, আইএসও ও অ্যাপারচার ঠিক করে নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই স্মার্টফোনের ক্যামেরার অ্যাপার্চার ফিক্স করা থাকে।

ছবি তোলার পর হোয়াইট ব্যালেন্স ও কালার কারেকশনের জন্য ছবি এডিট করা যেতে পারে।

অ্যান্ড্রয়েড অথোরিটি অবলম্বনে এজেড/ সেপ্টেম্বর ০২/২০১৯/ ১২০৩

আরও পড়ুন –

যে ক্যামেরা অ্যাপগুলো আইফোনের ছবির মান বাড়াবে

মেগাপিক্সেল ছাড়াও ছবি ভাল হয় যেসব ফিচারে

ছবি সুন্দর করবে যে অ্যাপ

*

*

আরও পড়ুন