গবাদি পশুর বীমা সেবার ডিজিটাল প্লাটফর্ম চালু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রাণীসম্পদ উন্নয়নের লক্ষ্যে পশুর সেবা ও বীমার ডিজিটাল প্লাটফর্ম ‘সূর্যমুখী প্রাণীসেবা’ চালু হয়েছে।

‘ডিজিটাল খামার গড়ি, গবাদি প্রাণীর বীমা করি’ স্লোগান নিয়ে রোববার রাজধানীতে প্লাটফর্মটির উদ্বোধন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, ডিজিটাল বাংলাদেশ গঠনে সূর্যমুখী প্রাণিসেবা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। আগে গবাদি প্রাণীর নিশ্চিত সনাক্তকরণ পদ্ধতি না থাকায় প্রাণীবীমা সেবাদান সঠিকভাবে পরিচালিত হয়নি। সূর্যমুখী প্রাণিসেবা যেহেতু ডিজিটাল পদ্ধতিতে গবাদি প্রাণীর তথ্য সংগ্রহে সক্ষম, সেহেতু এর মাধ্যমে বাংলাদেশে প্রাণীবীমা শিল্পের নতুন দ্বার উন্মোচিত হতে পারে।

এছাড়াও তিনি এই সেক্টরের উন্নয়নকল্পে যেসব দেশীয় কোম্পানি প্রযুক্তিনির্ভর কাজ করছে, তাদের প্রতি সরকারের সকল প্রকার সহযোগিতার আশ্বাসও ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা ৭ আসনের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রাইসুল আলম মণ্ডল, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক নথুরাম সরকার, অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. আব্দুল জব্বার সিকদার, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য গকুল চাঁদ দাস এবং কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

অধ্যাপক মো. আলী আশরাফ বলেন, দেশের তৃণমুল পর্যায়ে এ ডিজিটাল সুবিধা পৌঁছে দিতে হবে। প্রাণিবীমার মাধ্যমে গবাদি প্রাণী পালনের আর্থিক ঝুঁকি কমে যাওয়ায় খামারিরা এই আধুনিক সুবিধার প্রতি বেশী আকৃষ্ট হবেন এবং প্রাণিসম্পদ বিভাগের লক্ষ্যমাত্রা অর্জন আরও ত্বরান্বিত হবে।

শাইখ সিরাজ বলেন, সময়ের সাথে তাল মিলিয়ে সবকিছুই প্রযুক্তি নির্ভর হচ্ছে, তার সাথে আমাদের এই প্রাণিসম্পদেরও সার্বিক উন্নয়নে প্রযুক্তির ভুমিকা অপরিসীম। প্রযুক্তির সফলতার ও প্রাণিসম্পদ উন্নয়নে দেশের ২৪-২৮ কোটি গবাদি প্রাণীকে তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বীমা সুবিধার আওতায় আনা দরকার।

এছাড়াও অনুষ্ঠানে ফিনিক্স ইন্সিওরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ সোয়েব, সূর্যমুখী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফিদা হকসহ অন্যান্যরা বক্তব্য দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইএইচ/ সেপ্টে ০১/ ২০১৯/ ২১০০

আরও পড়ুন –

পেটে সেন্সর নিয়ে স্মার্ট হবে গরু

গবাদি পশুর মালিকানা নির্ধারণ করবে অ্যাপ

*

*

আরও পড়ুন