অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার ছড়াচ্ছে ক্যামস্ক্যানার অ্যাপ

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডকুমেন্ট স্ক্যান করার বৈশ্বিকভাবে জনপ্রিয় অ্যাপ ‘ক্যামস্ক্যানার’ এর বিরুদ্ধে অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার ছড়ানোর অভিযোগ উঠেছে।

রাশিয়ান সাইবার নিরাপত্তা গবেষণা ফার্ম ক্যাসপারস্কি সম্প্রতি এমন প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রতিবেদন অনুযায়ী, গুগল প্লেতে রিলিজ হওয়া ক্যামস্ক্যানারের সর্বশেষ সংস্করণে এক বিশেষ ধরনের ট্রজান ভাইরাস রয়েছে, যা ব্যবহারকারীর ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে।

বিশেষ করে এটি ব্যবহারকারীর অজান্তেই নতুন সার্ভিস বা অ্যাপ ইনস্টল করতে সক্ষম।

এমনকি এই ভাইরাস ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয় ও সংবেদনশীল তথ্য হ্যাকারদের হাতে তুলে দিতেও সক্ষম। এই পথে ব্যাংকিং তথ্য চুরি হয়ে গেলে ব্যবহারকারী আর্থিক ক্ষতির সম্মুক্ষীণ হতে পারেন।

এখানে উল্লেখ্য যে ছবি থেকে ডকুমেন্টস তৈরি করা, পিডিএফ ফাইল বানানো এবং অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিজশনের জন্য ক্যামস্ক্যানার অ্যাপ জনপ্রিয়। গুগল প্লে স্টোরে এর ডাউনলোড সংখ্যা ১০ মিলিয়নের বেশি।

এই ঘটনায় গুগলের ম্যালওয়্যার প্রতিরোধী সার্ভিস ‘গুগল প্লে প্রটেক্ট’ নতুন করে প্রশ্নের সম্মুক্ষীণ হলো। ইতোমধ্যে আক্রান্ত অ্যাপটিকে প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হয়েছে। তবে ক্যামস্ক্যানারের অন্য কিছু সংস্করণ যেমন, ক্যামস্ক্যনার এইচডি, ক্যামস্ক্যানার লাইন্সেন্স প্লে স্টোরে রয়েছে।

আরও পড়ুনঃ

অ্যান্ড্রয়েডে ম্যালওয়্যার থেকে বাঁচার উপায়

ফর্বস অবলম্বনে আরএ/ ইএইচ/আগস্ট ৩০/ ২০১৯/ ১৬২২

*

*

আরও পড়ুন