ভারতে অনলাইন স্টোর করবে অ্যাপল, নীতিমালা শিথিল

ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরাসরি বিদেশী বিনিয়োগ বা এফডিআই নিযে ভারতে যে নীতিমালা ছিল সেখানে কিছু ধারার কারণে স্টার্টআপসহ বড় প্রতিষ্ঠানও কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছিল। 

এবার ভারত তাদের সেই এফডিআই নীতিমালা সংশোধন করে অনেকটাই শিথিল করেছে। ফলে এখন থেকে বিদেশী যেসব প্রতিষ্ঠান দেশটিতে প্রযুক্তি খাতে সরাসরি বিনিয়োগ করতে চায়, তারা তা ঝামেলামুক্তভাবেই পারবে। 

দেশটিতে একক প্রতিষ্ঠান হিসেবে তৃতীয় পক্ষের মাধ্যমে নিজেদের পণ্য বিক্রি করে আসছিল মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। কিন্তু এফডিআই নীতিমালায় বাধা থাকার কারণে এতোদিন তারা দেশটিতে নিজেদের অ্যাপল স্টোর খুলতে পারেনি।

যেসব স্টোর রয়েছে অ্যাপলের সেগুলো ভারতের ব্যবসায়ীরা জায়ান্টটির সঙ্গে পার্টনার হিসেবে পণ্য বিক্রি করতো। 

এফডিআই নীতিমালা শিথিল করায় এখন ভারতে অ্যাপল নিজেই স্টোর খোলার উদ্যোগ নেবে বলে খবরে বলা হয়েছে। কারণ, নীতিমালাটি শিথিল করার জন্য গত অন্তত দুবছর থেকে বেশ কয়েকবার ভারত সরকারকে অনুরোধ করেছে অ্যাপল। 

এতোদিন ভারতে বিদেশী বিনিয়োগের যে নীতিমালাটি কার্যকর ছিল সেটিতে দেশটিতে কোনো উপস্থিতি বাকি রেখে অনলাইন স্টোর খুলে পণ্য বিক্রি করতে পারতো না। 

এতোদিন দেশটিতে অনলাইনে অ্যামাজন, ফ্লিপকার্ট, পেটিএম মল অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রি করতো অ্যাপল। কিন্তু এসব প্রতিষ্ঠান যে পরিমাণে মূল্যছাড়ে আইফোন বা ম্যাকবুক বিক্রি করতো তাতে অ্যাপলের ব্র্যান্ড ইমেজ খুব খারাপের দিকে গেছে বলে বলেছেন অ্যাপলের এক কর্মকর্তা। 

তাই অ্যাপল এফডিআই শিথিল করতে ভারত সরকারকে অনুরোধ করে আসছিল। 

ওই কর্মকর্তা জানান, ভারতে দিনদিন আইফোনের বিক্রি বাড়ছে। এমনকি অ্যাপলের পণ্য বিক্রিই বেড়েছে গত কয়েক বছরে। কিন্তু অন্যান্য প্রতিষ্ঠান যেভাবে অ্যাপলের পণ্য বিক্রি করে তাতে তাদের ব্র্যান্ড ইমেজের খুব নেতিবাচক প্রভাব পড়ে। আবার অনেক সময় ক্রেতাদের অভিযোগও পান তারা। 

বুধবার এফডিআই শিথিল করার ঘোষণা দিয়েছে ভারত সরকার। এরপর গতকাল বৃহস্পতিবার অ্যাপলের এক মুখপাত্র জানিয়েছেন, তারা খুব দ্রুতই দেশটিতে অনলাইন স্টোরে অ্যাপল পণ্য বিক্রি করবে। এমনকি অল্প সময়ের মধ্যে দেশটিতে অ্যাপলের স্টোরও স্থাপন করার কথা জানান। 

ইএইচ/ আগস্ট ৩০/ ২০১৯/ ১২০০

*

*

আরও পড়ুন