শিক্ষায় ডিজিটাল ক্যারিকুলাম তৈরির কাজ চলছে : পলক

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সবার জন্য ইনক্লুসিভ ইকোসিস্টেম গড়ে তুলতে এবং ডিজিটাল কারিকুলাম তৈরি করার কাজ চলছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এছাড়াও এসব কাজে দেশে দক্ষ মানবসম্পদ তৈরি করতেও সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা জানান তিনি।

পলক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু  মানবসম্পদ  উন্নয়নে শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছিলেন। সে লক্ষ্য বাস্তবায়নে স্বাধীনতার পর ১৯৭৩ সালে প্রায় ৩৭ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছিলেন। তখন এক লাখ ৫৫ হাজার শিক্ষক সরকারি হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে হত্যা না করা হলে বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার সময় পেতেন এবং মানব সম্পদ উন্নয়নের সংগ্রামে দেশ অনেক দূর এগিয়ে যেত।

বৃহস্পতিবার প্রতিমন্ত্রী ধানমন্ডির নায়েম মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং এটুআইয়ের যৌথ উদ্যোগে ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব বিষয়ে ৬ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অরুনা বিশ্বাস।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, শিক্ষার অধিকার নিশ্চিত করতে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের বিনামূল্যে বই প্রদান করা হচ্ছে। শুধু সুস্থ সবল শিশুদেরই নয়, একজন শ্রবণ প্রতিবন্ধী অটিস্টিক শিশুর শিক্ষার অধিকার নিশ্চিত করার জন্য  ব্রেইল পদ্ধতিতে শিক্ষাদানসহ যাবতীয় ব্যবস্থা করা হয়েছে।

এছাড়াও আইসিটি বিভাগের মাধ্যমে প্রতিবন্ধি শিক্ষার্থীদের  ইমার্জিং টেকনোলজি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে বলে জানান তিনি। 

শিক্ষা উপমন্ত্রী নিজেদের অভিজ্ঞতা ,প্রশিক্ষণলব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে গুণগত শিক্ষার মান নিশ্চিত করতে প্রশিক্ষণে অংশ গ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

ইএইচ/ আগস্ট ৩০/ ২০১৯/ ১০০২

*

*

আরও পড়ুন