গুগলকে ছাড়াই ফ্ল্যাগশিপ আনার পরিকল্পনা হুয়াওয়ের!

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বাবলম্বী হতে চায় হুয়াওয়ে। গুগলের অ্যান্ড্রয়েডের উপর থেকে নির্ভরতা কমিয়ে ফ্ল্যাগশিপ বাজার আনার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ের এক এক্সিকিউটিভ ভবিষ্যতে তাদের ফ্ল্যাগশিপ বা উচ্চ দামের ফোন আনার ক্ষেত্রে কি ধরনের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে তা জানিয়েছেন।

তার কথায়, হুয়াওয়ে পরিকল্পনা করছে গুগলের অ্যান্ড্রয়েড ছাড়াই ফোন বাজারে ছাড়ার। এমনকি তারা চাইছে, গুগল ম্যাপ ছাড়াই ইউরোপের বাজারে ফোন বিক্রির।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে আগামী ১৮ সেপ্টেম্বরে জার্মানির মিউনিখে তাদের ফ্ল্যাগশিপ ফোন মেট ৩০ সিরিজটি উন্মোচন করবে। কিন্তু ফোনটি কবে নাগাদ বিক্রি শুরু হবে সেটি এখনো জানা যায়নি।

মধ্য মে মাসে জাতীয় নিরাপত্তার জন্য হুমকী বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুয়াওয়েকে কালো তাকিভুক্ত কোম্পানি হিসেবে দেশটিতে চিহ্নিত করে। এরপর প্রথম কোন ফ্ল্যাগশিপ ফোন বাজারে ছাড়তে যাচ্ছে হুয়াওয়ে। চীনা প্রযুক্তি ও টেলিকমিউনিকেশন পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের মেট ৩০ সিরিজটিতে ফাইভজি সাপোর্ট করবে বলে জানিয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে টেলিযোগাযোগ পণ্য বিক্রির অনুমোদন চেয়ে হুয়াওয়ের পক্ষে ১৩০টি আবেদন জমা পড়েছে দেশটির বাণিজ্য বিভাগে। কিন্তু কোনটাই অনুমোদন করেনি যুক্তরাষ্ট্র।

হুয়াওয়ের এক মুখপাত্র জো কেলি বলেন, যুক্তরাষ্ট্র সরকার যদি ইকোসিস্টেমকে ব্যবহারের সুযোগ রাখে তাহলে হুয়াওয়ে চায় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই স্মার্টফোন আনতে। যদি এই সুযোগ না রাখে তবে আমরা চাই নিজেদের অপারেটিং সিস্টেমের একটা ইকোসিস্টেম উন্নয়ন করবো।

অবশ্য বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ কোন মন্তব্য করতে চায়নি।

গুগল নাই, বিক্রি নয়?

হুয়াওয়ে তাদের স্মার্টফোনে ওপেন সোর্স হিসেবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে। কিন্তু যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়েকে দেশিটিতে নিষিদ্ধ করার পর এখন নিজেরাই ভাবছে অপারেটিং সিস্টেম এনে ফোন আনার। কারণ, শুধুমাত্র ইউরোপেই প্রতিষ্ঠানটি হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড ব্যবহারের জন্য অর্থ দেয়।

কিন্তু অনেক বিশ্লেষক মনে করছেন, গুগল ছাড়া হুয়াওয়ে ফোন বিক্রি হবে না।

চলতি মাসেই হুয়াওয়ে তাদের নিজেদের নতুন অপারেটিং সিস্টেম হারমনি আনার কথা জানিয়েছে। যদিও বিশ্লষক এবং হুয়াওয়ের কিছু কর্মকর্তা বলছেন, হারমনি অপারেটিং সিস্টেম আনা হয়েছে অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে।

অবশ্য সর্বশেষ হুয়াওয়ের এক কর্তা জানিয়েছেন, তারা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই তাদের পরবর্তী ফোন বাজারে আনবে।

ইএইচ/ আগস্ট ২৯/ ২০১৯/ ২১১৫

*

*

আরও পড়ুন