'আরও ভালো কিছু করার আছে ফেইসবুকের'

Facebook-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক এখনকার সময়ের চেয়ে আরও ভালো কিছু করার সক্ষমতা রাখে এবং চাইলে তা করতে পারে বলে এক চিঠিতে জায়ান্টটিকে জানিয়েছে যুক্তরাষ্ট্রের এক সিনেটর।

তার চিঠির উদ্দেশ্য ছিল, শিশুদের জন্য আনা ম্যাসেঞ্জারের ত্রুটি বিষয়ক। সেটি সমাধানে কি পদক্ষেপ নিয়েছে সামাজিক মাধ্যম কর্তৃপক্ষ তাই জানতে চেয়েছেন তিনি।

চলতি বছরের শুরুর দিকে শিশুদের ম্যাসেঞ্জারে একটি ত্রুটি ধরা পড়ে। সেখানে দেখা যায়, শিশুরা তাদের ম্যাসেঞ্জারে চ্যাট গ্রুপ খুললে সেখানে অন্যান্য কিছু ব্যবহারকারীও যুক্ত হয়ে যেতে পারছেন। যাকে বলা হচ্ছে, আনঅথোরাইজড ব্যবহারকারী।

অ্যাপটির প্রধান যে বিষয় সেটি হচ্ছে, শিশুরা ব্যতিত কেউ প্রবেশ করতে পারবে না। কিন্তু সেই ত্রুটির ফলে তা লঙ্ঘন হয়েছে এবং অন্য কেউ অ্যাপটিতে সহজেই প্রবেশ করতে পারছে।

এমন ঘটনার পর সিনেটর এড মার্ককে এবং রিচার্ড ব্লুমেন্থাল ফেইসবুকের কাছে ওই চিঠি লিখেছেন। চিঠিতে ফেইসবুককে শিশুদের অনলাইন প্রাইভেসি প্রোটেকশন অ্যাক্ট মানা হয়নি বলে উল্লেখ করেছেন। কিন্তু গত ২৭ আগস্ট ফেইসবুক যে কথা বলেছে তাতে তারা মনে করছে না যে সেই আইনের লঙ্ঘন করেছে তারা।

চিঠিতে আরও বিস্তারিতভাবে সবকিছু বর্ণনা করা হয়েছে, কিভাবে কখন থেকে শিশুদের ম্যাসেঞ্জারে এমন ত্রুটি ধরা পড়েছে এবং এর ফলে কি হয়েছে।

অনেক বাবা-মা ম্যাসেঞ্জারের এমন ত্রুটির ফলে তাদের সন্তানদের নিয়ে শঙ্কিত বলে জানিয়েছেন।

ইএইচ/ আগস্ট ২৯/ ২০১৯/ ১৭০৫

*

*

আরও পড়ুন