ম্যাকবুক প্রোতে ভয়

macbook-pro-on-plane-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ম্যাকবুক প্রো ল্যাপটপ বহনে নতুন নিয়ম জারি করেছে সিঙ্গাপুর এয়ারলাইনস, থাই এয়ারওয়েজ ও ভার্জিন অস্ট্রেলিয়া।

নতুন পুরানো সব ধরণের ম্যাকবুক চেকড লাগেজে নেওয়া নিষিদ্ধ করেছে ভার্জিন অস্ট্রেলিয়া। এখন থেকে এয়ারলাইনটির বিমানে লাগেজ রাখার কেবিনে করে ম্যাকবুক প্রো বহন করা যাবে না। ল্যাপটপটি নিতে হবে যাত্রীর সঙ্গে থাকা ক্যারি অন লাগেজে। কারণ ব্যাটারি থেকে ধোঁয়া বা আগুন বের হতে দেখলে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া যাবে। কিন্তু লাগেজ রাখার কেবিনে আগুন লাগলে কারও নজরে আসার আগেই বড় ধরণের দুর্ঘটনা ঘটে যাবে।

এদিকে, সিঙ্গাপুর এয়ারলাইনসও ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো বহন নিষিদ্ধ করেছে। এয়ারলাইনটি জানিয়েছে, ক্যারি অন বা চেকড লাগজে কোনোটাতেই ল্যাপটপটি নেওয়া যাবে না। শুধু মাত্র ল্যাপটপটির ব্যাটারি ভেরিফাইয়ের কাগজে নিরাপদ শব্দটি লেখা থাকলে বা ব্যাটারিটি অ্যাপলের সার্ভিস সেন্টারে পরিবর্তন করা হলে তবেই তা সঙ্গে নেওয়া যাবে।

এছাড়াও, ২০১৫ সাল থেকে ২০১৭ সালের মধ্যে বাজারে আসা ম্যাকবুক প্রোর সব মডেল বহনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে থাই এয়ারওয়েস।

ম্যাকবুক প্রোয়ের ব্যাটারি বিস্ফোরিত হয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। এ ব্যাপারে সচেতন হয়ে গত জুনে ম্যাকবুক প্রোর ব্যাটারি ফ্রিতে বদলে দেওয়ার কর্মসূচী শুরু করে অ্যাপল।

পুরানো লিথিয়াম আয়ন ব্যাটারি সহজেই গরম হয়ে যায়। তাই এতে আগুন ধরার আশংকাও বেশি থাকে। অ্যাপলের এই কর্মসূচীর কারণেই ম্যাকবুক প্রো বহনে ভয় পাচ্ছে এয়ারলাইনগুলো।

বিজনেস ইনসাইডার ও ইউবারগিজমো অবলম্বনে এজেড/আগস্ট ২৮/২০১৯/১১৫০

*

*