Techno Header Top and Before feature image

এবার ভয়েস অ্যাসিস্ট্যান্ট আনছে বিবিসি

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান নিজেদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা চালু করেছে। সেই তালিকায় নতুন যুক্ত হতে যাচ্ছে সংবাদমাধ্যম প্রতিষ্ঠান বিবিসি কর্পোরেশন।

প্রতিষ্ঠানটি আগামী বছরের মধ্যেই ডিজিটাল ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা নিয়ে আসার ঘোষণা দিয়েছে।

এটি কোন হার্ডওয়্যার ডিভাইস তৈরি করছে না কিন্তু এমন একটি পণ্যের ডিজাইন নিয়ে এগোচ্ছে যেখানে স্মার্ট স্পিকার, টিভি এবং মোবাইলে কাজ করবে।

একজন মুখপাত্র বলছেন, এটিকে চালু করার জন্য বিব শব্দ ব্যবহারের পরিকল্পনা রয়েছে। যেটি একটি ওয়ার্কিং টাইটেল হতে পারে বলেও জানান তিনি।

প্রোগ্রামটিতে সঠিকভাবে চালানোর জন্য বিভিন্ন ধরনের কথা বোঝার জন্য যুক্তরাজ্যে থাকা বিবিসির কর্মীদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের ভয়েস রেকর্ডিং নেওয়ার জন্য।

বিশ্লেষক বেন উড সিসিএস ইনসাইট থেকে খবরটি পেয়ে খুবই আপ্লুত ও বিষ্মিত হয়েছেন।

তিনি বলেন, বাজারে থাকা বিভিন্ন প্রতিষ্ঠান যেমন অ্যামাজন, গুগল, অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবার সঙ্গে পাল্লা দেয়া বিবিসির জন্য খুব কঠিন হবে।

ক্যানালিসের রিপোর্ট অনুযায়ী, চলতি বছেরর দ্বিতীয় প্রান্তিকে চীনের প্রতিষ্ঠান বাইদু এবং অ্যামাজনের মিলিয়ে স্মার্ট স্পিকারের বাজার শেয়ার ধরে রেখেছে ৪৩ শতাংশ।

বেন উড বলেন, সঠিক কোন কিছু চিহ্নিত করতে ভয়েস অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্স বা হেই গুগলের মতো নির্দিষ্ট একটি ওয়ার্ড বা ফেজ ব্যবহার করে। আমার মনে সে দিক থেকে বিব শব্দটি অবিশ্বাস্য হচ্ছে।

তবে বিবিসি বলছে, তারা শব্দটিকে ধরে কাজ করছেন। তার মানে এই নয় যে এটি এখনি চূড়ান্ত করা হয়েছে।

ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবাটি আনার ক্ষেত্রে আরও বেশ কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে বিবিসিকে। তাই এখনি এটিতে উদ্বিগ্ন হবার কিছু নেই। সবকিছু পরীক্ষা করেই তা আনার কথা জানিয়েছে তারা।

ইএইচ/ আগস্ট ২৭/ ২০১৯/ ১৭২২

*

*

আরও পড়ুন