আমাজনে আগুন : ভুলে পুরানো ছবি দিচ্ছেন তারকারা

Amazon-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আমাজন পুড়ে যাওয়ায় তারকারাও চিন্তিত। আমাজন বাঁচানোর জন্য তারাও তৎপর।

তাই ফান্ড গঠনে তারা পোস্ট দিচ্ছেন সোশ্যাল মিডিয়ায়। সেই সব পোস্টে ছবিও জুড়ে দিচ্ছেন। কিন্তু এখানেই বেঁধেছে গোলযোগ। ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকাও এখনকার আমাজনের ছবির বদলে ২০১৩ সালের  ছবি দিয়েছেন। সেই ছবিও ব্রাজিলের। তবে তার অবস্থান আমাজন থেকে অনেক দূরে।

ভুলে পুরানো ছবি শেয়ার করা তারকাদের তালিকায় আরও আছেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও এবং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ।

পরিবেশবাদী হিসেবে পরিচিত লিওনার্দো আমাজনের পরিবেশ রক্ষায় কাজ করার জন্য ৫ মিলিয়ন ডলার দান করেছেন। আমাজনের পুড়ে যাওয়ার ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। সেটা আবার রিটুইট করেছেন অ্যাকুয়াম্যান খ্যাত জেসন মোমোয়া। যে ছবি দিয়ে তারা আমাজনের প্রতি সবার দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন সেটা আসলে ২০১৫ সালে তোলা। ২০১৭ সালে মোসিন কামজি নামে পেরুর এক ফটোগ্রাফার নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করেছিলেন।

প্রেসিডেন্ট মাখোঁ আমাজনের যে ছবি টুইটারে পোস্ট করেছেন তার ফটোগ্রাফার লরেন ম্যাকিন্টিয়ার। তিনি মারা গেছেন ২০০৩ সালে।

ইন্টারনেট ঘাঁটলেই মিলছে আমাজনের বর্তমান চিত্র। কিন্তু কোনটি এখনকার আর কোনটি আগের তা অনেকেই বুঝতে পারছেন না। ফলে বিভ্রান্তিকর পোস্টে ছেঁয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়া।

আমাজনের বনে গত ১৫ আগস্ট থেকে বিভিন্ন জায়গায় ১০ হাজার বার আগুন লেগেছে। গত আট মাসে আমাজন বনে ৭৫ হাজার বার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আমাজন বনের ৬০ শতাংশ ব্রাজিলে। এই অংশেই সবচেয়ে বেশি বার আগুন লেগেছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ার বোলসোনারো পরিবেশ সংক্রান্ত আইন শিথিল করার পর থেকেই ঘন ঘন আগুন লাগছে আমাজন বনে। ধারণা করা হচ্ছে, জমি ফাকা করার জন্য কৃষকরাই বার বার আমাজন বনে উদ্দেশ্যমূলকভাবে আগুন লাগাচ্ছে।

বিজনেস ইনসাইডার ও মাদার জোন্স অবলম্বনে এজেড/ আগস্ট ২৭/২০১৯/ ১৮৪৫

*

*

আরও পড়ুন