‘টাইগার চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার পুরস্কার ২ কোটি টাকা

City-University-techshohor1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উদ্ভাবন ও উদ্ভাবকের খোঁজে দেশে শুরু হয়েছে ‘টাইগার চ্যালেঞ্জ’ নামের একটি আন্তর্জাতিক প্রতিযোগিতা।

গত ২ জুলাই থেকে প্রতিযোগীদের কাছ থেকে আবেদন ও উদ্ভাবনী আইডিয়া গ্রহণ করা হচ্ছে। এই প্রতিযোগিতায় সবার অংশগ্রহণ নিশ্চিত করতে বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলছে অ্যাক্টিভেশন কার্যক্রম।

অ্যাক্টিভেশন কার্যক্রমের সমন্বয়ক রাগিব ইয়াসির বলেন, আইডিয়া সাবমিট করার প্রক্রিয়াসহ প্রতিযোগিতার খুঁটিনাটি সব বিষয় আলোচনা করা হয় অ্যাক্টিভেশনে। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ঢাকা ও ঢাকার বাইরে মোট ১৫টি বিশ্ববিদ্যালয়ে আমাদের কার্যক্রম পরিচালনা করা হবে। আগামী ৫ সেপ্টেম্বর শেষ হবে এ কার্যক্রম।

আয়োজনটি হচ্ছে দুটি পর্বে। বাংলাদেশ পর্বে ফাইনালিস্টদের মধ্যে থেকে একটি উদ্যোগকে সেরা ঘোষণা করা হবে। উদ্যোগ বাস্তবায়নে বিজয়ীকে প্রায় ২ কোটি টাকার বিনিয়োগ সুবিধা দেওয়া হবে। এ পর্বে অংশগ্রহণের জন্য ৫ সেপ্টেম্বর পর্যন্ত টাইগার চ্যালেঞ্জের ওয়েবসাইটে আবেদন গ্রহণ চলবে। ছাত্র, শিক্ষাক, স্টার্টআপ কোম্পানি কিংবা উদ্যোক্তা হতে ইচ্ছুক যে কোনো ব্যক্তি এই চ্যালেঞ্জে অংশ নিতে পারবে।

অনলাইন প্রাপ্ত আবেদনগুলো যাচাই করবেন এমআইটির বিচারকরা। তারাই ১০টি উদ্যোগকে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত করবেন। আগামী অক্টোবর মাসে আন্তর্জাতিক জুরিবোর্ডের সামনে ফাইনালিস্টরা তাদের উদ্যোগ তুলে ধরবেন এবং বিজয়ী হওয়ার জন্য লড়বেন। হবেন।

যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাসাচুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) সঙ্গে যৌথভাবে বাংলাদেশে এই প্রতিযোগিতার আয়োজন করেছে টাইগার আইটি ফাউন্ডেশন।

এজেড/ আগস্ট ২৬/ ২০১৯/১৮০৮

*

*