সামাজিক মাধ্যম থেকে এশিয়া প্যাসিফিকে বেশি আয় ভারতের

Evaly in News page (Banner-2)

টেক শর কনটেন্ট কাউন্সিলর : এশিয়া প্যাসিফিক দেশগুলোর মধ্যে জনসংখ্যায় ভারতের অবস্থান দ্বিতীয়। অধিক জনসংখ্যা হওয়ায় দেশটিতে সামাজিক মাধ্যম ব্যবহারকারীও অনেক।

ফেইসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রামের মতো মাধ্যমগুলোর পাশাপাশি নানান ধরনের সামাজিক মাধ্যম ব্যবহার করে দেশটির মানুষরা। আর দিন দিন সেই পরিমাণও বাড়ছে।

শুধু সামাজিক মাধ্যম ব্যবহারই করে না, এবার এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর মধ্যে সামাজিক মাধ্যম ব্যবহারকারী প্রতি সবচেয়ে বেশি রাজস্বও করেছে দেশটি।

এই আয় এসেছে মূলত বিজ্ঞাপন থেকে। সোমবার আইএএনএস এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

ফরেস্টারের এক পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী ২০২৩ সালের মধ্যে বিশ্বব্যাপী সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন খরচ বেড়ে দাঁড়াবে ১৬ হাজার ৫৬০ কোটি মার্কিন ডলার। যা ২০১৮ সালের চেয়ে ৭৫ বিলিয়ন ডলার বেশি।

ফরেস্টারের প্রতিবেদনে উঠে এসেছে, এশিয়া প্যাসিফিকে ভারত ছাড়া অন্য দেশগুলোতে বিজ্ঞাপন থেকে এমন গ্রাহকপ্রতি রাজস্ব অনেকটাই নিম্নমুখী।

কিন্তু ভারতে প্রতিজন ব্যবহারকারীর বিপরীতে ঠিক কত টাকা রাজস্ব করে তার হিসাব দেয়নি প্রতিষ্ঠানটি।

তবে সাম্প্রতিককালে সামাজিক মাধ্যমে ভিডিওতে বিজ্ঞাপনের পরিমাণ বেড়েছে বলে দেখাচ্ছে ফরেস্টার। তাদের হিসাবে ভিডিওতে ২০১৮ সালে বিজ্ঞাপনে খরচ হয়েছে ১৭৬০ কোটি মার্কিন ডলার। যা আগামী ২০২৩ সালে বেড়ে দাঁড়াতে পারে ৫ হাজার ৬৫০ কোটি মার্কিন ডলারে।

বাংলাদেশেও দিন দিন সামাজিক মাধ্যম ব্যবহারকারীর পরিমাণ বাড়ছে। এখন দেশে অন্তত তিন কোটি ফেইসবুক ব্যবহারকারী রয়েছেন। ফেইসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো মাধ্যেম বাংলাদেশ থেকেও বড় অংকের অর্থ খরচ করে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু সেখান থেকে সরকারের আয় খুব কম।

কারণ, এখনো গুগল, ফেইসবুক, ইউটিউবে যে বিজ্ঞাপন দেওয়া হয় তার থেকে কর আদায় করা সম্ভব হয়নি। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। তাই দেশে সামাজিক মাধ্যমের গ্রাহক প্রতি কতো টাকা আয় করে সরকার তা এখনি বলা সম্ভব হবে না।

ইএইচ/ আগস্ট ২৬/ ২০১৯/ ২০৪৫

*

*

আরও পড়ুন