টিকটক প্রি-ইনস্টল রাখতে চায় শাওমি

tiktok-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : খুব অল্প সময়ের মধ্যে চীনের বাইটড্যান্সের তৈরি টিকটক অ্যাপ কতটা জনপ্রিয় হয়েছে তা তাদের অবস্থান দেখলেই বোঝা যায়।

বর্তমানে অ্যাপটি ডাউনলোডের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে বিশ্বে। ফলে বড় একটা বাজার তৈরি হয়েছে টিকটকের।

টিকটকের জনপ্রিয়তাকে কাজে লাগাতে চায় চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। প্রতিষ্ঠানটি তাদের স্মার্টফোনে আগে থেকেই অ্যাপটি ইনস্টল করে রাখতে আগ্রহ দেখিয়েছে।

সেই আগ্রহে অবশ্য সাড়া দিয়েছে টিকটক প্রতিষ্ঠান বাইটড্যান্স। শাওমি ভারতের ব্যবস্থাপনা পরিচালক মানু জেইন ইতোমধ্যে বিষয়টি নিয়ে বাইটড্যান্সের প্রধান নির্বাহী জ্যাঙ ইংমিনের সঙ্গে একটি বৈঠক করেছে।

বৈঠকে জেইন টিকটক যে বর্তমান সময়ের সবচেয়ে দামি স্টার্টআপ সেটি তুলে ধরেন।

পরে এক টুইটে জেইন তার দুই লাখ ২৪ হাজার অনুসারীর কাছে জানতে চান, যদি শাওমি ফোনে টিকটক আগে থেকেই ইনস্টল করা থাকে তবে কেমন হয়?

এক শাওমি ব্যবহারকারী এবং তার অনুসারী তাতে মন্তব্য করে জানিয়েছেন, দয়া করে টিকটক শাওমি ফোনে প্রি-ইনস্টল রাখবেন না। সেটা খুব ভালো হবে বলে আমার মনে হয় না।

শুধু ভারতেই ২০০ মিলিয়নের বেশি টিকটক ব্যবহারকারী রয়েছে। সেই বিবেচনায় সবচেয়ে বড় বাজার সেটি। কিন্তু বিভিন্ন সময় টিকটক বিতর্কিত অ্যাপ হিসেবে উঠে এসেছে।

ভারতেও কিছুদিন আগেই অ্যাপটি নিষিদ্ধ করার দাবি ওঠে। এমনকি আদালত পর্যন্ত গড়ায় সেটি। বলা হয়েছিল, এটি কিশোরদের যৌন হয়রানিমূলক ভিডিও তৈরিতে উৎসাহিত করছে। এমনকি এর ফলে অনেকেই যৌনতায় জড়িয়ে পড়ছে।

তবে বাইটড্যান্সের পক্ষ থেকে শাওমিকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। বরং বাইটড্যান্স বলেছে, তারা আগামী চার থেকে ছয় মাসের মধ্যে ভারতে ১০০ মিলিয়ন ডলার খরচ করে ডেটা সেন্টার তৈরি করবে।

ইএইচ/ আগস্ট ২৫/ ২০১৯/ ২০৪৬

*

*

আরও পড়ুন