'বঙ্গবন্ধু কোন দলের বা গোষ্ঠীর নয়, সমগ্র বিশ্বের'

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন নির্দিষ্ট দল বা গোষ্ঠীর নন, তিনি সমগ্র বিশ্বের বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, বঙ্গবন্ধু পরাধীন বাঙালি জাতিকে কাঙ্খিত স্বাধীনতা দিয়েছেন। বঙ্গবন্ধু স্বাধীনতা দিয়েই ক্ষান্ত হননি, বাঙালি জাতির জন্য সংবিধান রচনা করে অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এই পাঁচটি মৌলিক অধিকার সংবিধানে নিশ্চিত করে গেছেন।

প্রতিমন্ত্রী রোববার আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যেদের মধ্যে বক্তৃতা করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ, বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কিউরেটর নজরুল ইসলাম খান, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। প্রধান আলোচক ছিলেন শহীদ কর্নেল জামিল উদ্দিন আহমেদ বীর উত্তমের কন্যা বেগম আফরোজা জামিল কন্কা।

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতা বিরোধী চক্র মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস মুছে ফেলতে চেয়েছিল। দীর্ঘ ২১ বছর তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে ও বুঝতে না দিয়ে বিকৃত করে উপস্থাপন করেছে।

পলক বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনের মাধ্যমে উন্নত বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখিয়েছিলেন। বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তিখাতকে বিশেষ গুরুত্ব দিয়েছিলেন। তার নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৩ সালে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থার সদস্যপদ লাভ করে।

উন্নত প্রযুক্তির বিকাশে ১৯৭৫ সালে রাঙ্গামাটির বেতবুনিয়ায় প্রথম ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করে তথ্যপ্রযুক্তির গোড়া পত্তন ঘটান। এরই ধারাবাহিকতায় ২০১৮ সালে মহাশূন্যে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণ করে। যা প্রযুক্তি খাতের অর্জন এবং সাফল্য আন্তর্জাতিক অঙ্গনেও বাংলাদেশের সম্মান বয়ে এনেছে বলে জানান তিনি।

তিনি বঙ্গবন্ধুর আদর্শকে অনুসরণ করে প্রযুক্তিনির্ভর বা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশের অগ্রযাত্রাকে এগিয়ে নেবার আহ্বান জানান।

ইএইচ/ আগস্ট ২৫/ ২০১৯/ ২০১৬

*

*

আরও পড়ুন