শিশুদের জন্য বসছে স্পেস ইনোভেশন ক্যাম্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের নার্সারি থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো তিন দিনব্যাপী স্পেস ইনোভেশন ক্যাম্প বসছে।

আগামী ১০ থেকে ১২ অক্টোবর তিন দিনব্যাপী ক্যাম্পটির আয়োজন করছে বাংলাদেশ ইনোভেশন ফোরাম ও নাসা সাইন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশ।

নার্সারি থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা রকেট টেকনোলজি ও মহাকাশ নিয়ে বিভিন্ন বিষয়ে জানতে পারবেন ওই আয়োজন থেকে।

রাজধানীর ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বসবে তিন দিনব্যাপী স্পেস ইনোভেশন ক্যাম্প।

আয়োজনটিতে রকেট মেকিং ও লঞ্চিং ওয়ার্কশপ, স্পেস রোবট মেকিং ওয়ার্কশপ, অ্যাস্ট্রোনট ট্রেনিং, স্পেস প্রোগ্রামিং, স্পেস এডুকেশন, স্পেস লাইফ, টিম ওয়ার্ক, টিম বিল্ডিং স্কিল ডেভেলপমেন্ট, লিডারশিপসহ আরও কিছু বিষয় থাকবে ক্যাম্পে।

এছাড়াও আয়োজনটিতে বিশেষ চমক হিসেবে থাকছে এপোলো-১১ চাঁদে ভ্রমণের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে বিশেষ আয়োজন। তিন দিনের ক্যাম্পে সারাদেশ থেকে অন্তত এক হাজার শিক্ষার্থী অংশ নেবে বলে জানিয়েছে আয়োজকরা।

সামিটের আহ্বায়ক আমেনা ইসলাম সিনথিয়া বলেন, বাচ্চাদের মধ্যে মহাকাশ বিজ্ঞানকে আরও বেশি জনপ্রিয় করা এবং সায়েন্স, টেকনলোজি, ম্যাথমেটিক্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়গুলোকে তাদের কাছে তুলে ধরার জন্যে তিন দিনের এই ক্যাম্প। আমরা আশা করছি, ক্যাম্পের মাধ্যমে শিশু কিশোররা মহাকাশ বিজ্ঞান সম্পর্কে আরও বিস্তারিত জানতে পারবে এবং ভবিষতে এমন বিষয়ে গবেষণায় ভূমিকা রাখতে পারবে।

নাসা সায়েন্টেফিক প্রবলেম সলভার বাংলাদেশের প্রধান আরিফুল হাসান অপু বলেন, শিশু কিশোরদের মহাকাশ বিজ্ঞান নিয়ে নতুন নতুন আবিষ্কারে উৎসাহিত করার মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ থেকেই স্পেস সায়েন্টিস্ট ও রকেট সায়েন্টিস্ট গড়ে তোলার লক্ষ্যে আগামী ১০ বছরের একটা পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে এই স্পেস ক্যাম্প অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আয়োজনটিতে সহযোগিতা করবে সিনেসিস আইটি, সিসটেক ডিজিটাল, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্পেস অ্যান্ড রকেট সেন্টার বাংলাদেশ এবং লাইভ টু ওয়েব।

ইএইচ/ আগস্ট ২৫/ ২০১৯/ ১৮০০

*

*

আরও পড়ুন