অটো-পাইলট মোডে গাড়ি, ঘুমালেন চালক

tesla-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যস্ত হাইওয়েতে টেসলা গাড়ি অটো পাইলট মোডে রেখে এক চালকের  ঘুমিয়ে থাকার দৃশ্য ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

পাশের গাড়ি যাত্রী অ্যালিসা গ্যালন ঘটনাটি দেখে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না। ভয় পেয়ে ঘটনার দৃশ্যটি ভিডিও করেন তিনি। পরে টুইটারে ভিডিওটি আপলোড করে তিনি লেখেন, উদ্বেগজনক ঘটনা।

ভিডিওতে দেখা যায়, ক্যালিফোর্নিয়ার হাইওয়েতে দ্রুত বেগে ছুটছে টেসলা গাড়ি। ভেতরের চালক দুই হাত বুকের উপর ভাঁজ করে রেখে ঘুমাচ্ছেন। কয়েক সেকেন্ড পর তন্দ্রা কাটলে তিনি স্টিয়ারিং হুইলের উপর হাত রাখেন।

টেসলা গাড়িতে থাকা অটো পাইলট ফিচারটির ফলে স্টিয়ার, অ্যাক্সিলারেট ও ব্রেক করার কাজগুলো স্বয়ংক্রিয়ভাবেই হয়। চালকের হাতের স্পর্শ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে চলবে এমনটা ভেবেই গাড়ি নির্মাণ করেছে টেসলা। কিন্তু প্রযুক্তিটি এখনো নতুন। তাই টেসলার ওয়েবসাইটে, চালককে স্টিয়ারিং হুইলের উপর হাত রাখার পরামর্শ দেওয়া হয়েছে যেন দুর্ঘটনা ঘটার আগেই গাড়ির নিয়ন্ত্রণ নেওয়া যায়।

স্বয়ংক্রিয় গাড়ির কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। অ্যারিজোনায় ২০১৮ সালের মার্চে উবারের স্বয়ংক্রিয় এক গাড়ির ধাক্কায় পথচারীর মৃত্যু হয়।

স্কাই নিউজ অবলম্বনে এজেড/ আগস্ট ২৪/২০১৯/১৩৫২

*

*

আরও পড়ুন