২১০ ইউটিউব চ্যানেল সরাল গুগল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগল কর্তৃপক্ষ হং কংয়ের বিক্ষোভকারীদের নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ২১০ ইউটিউব চ্যানেল সরিয়েছে।  

ইউটিউবের এসব চ্যানেল সরানোর আগের দিনেই নিজেদের প্লাটফর্ম থেকে বেশি কিছু অ্যাকাউন্ট সরানোর কথা বলেছে আরও দুই সামাজিক জায়ান্ট টুইটার এবং ফেইসবুক। ওই জায়ান্ট দুটিও তাদের প্লাটফর্ম থেকে চীনের ভিতরের অনেক অ্যাকাউন্ট রাষ্ট্রীয় মদদে হং কং নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে বন্ধ করার কথা জানায়।  

গুগল সম্প্রতি তাদের ইউটিইব প্লাটফর্মে ছড়িয়ে পড়া ভুয়া ভিডিও নিয়ন্ত্রণ করতে হিমশিম খাওয়ায় সমালোচানায় পড়েছে আইনপ্রণেতাদের। বিশেষ করে আগামী বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তাই সমালোচনাও বাড়ছে। সেসব এড়াতেই গুগলের এমন উদ্যোগ। 

গুগলের সিকিউরিটি’স থ্রেট অ্যানালাইসিস গ্রুপের সফটওয়্যার প্রকৌশল বিভাগের পরিচালক শেন হান্টলে জানান, তারা চলতে সপ্তাহের শুরুতে ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে উদ্যোগ নিয়েছে। সেই উদ্যোগের অংশ হিসেবেই ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করেছে। যেগুলো হং কংয়ের বিক্ষোভকারীদের বিরুদ্ধে জোটবদ্ধ আচরণ করছিল।

আর এসব কাজ করতে গিয়ে ইউটিউবের চ্যানেলগুলো পরিচালনা করা হচ্ছিল ভিপিএন ব্যবহার করে। যাতে করে তাদের পরিচয় গোপন করা সহজ হয়।

তবে ইউটিউব থেকে অ্যাকাউন্ট সরালেও চীনকে এর জন্য দায়ী করেনি গুগল কর্তৃপক্ষ। 

আইএএনএস অবলম্বনে ইএইচ/ আগস্ট ২৩/ ২০১৯/ ১৬৪৪

*

*

আরও পড়ুন