মিয়ানমারের আরও অ্যাকাউন্ট বন্ধ করল ফেইসবুক

Facebook-massage-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনৈতিক বিতর্ক ছড়ানোর অভিযোগে মিয়ানমারের আরও অন্তত ২১৬ পেইজ, অ্যাকাউন্ট ও গ্রুপ বন্ধ করেছে ফেইসবুক।

এর মধ্যে ৮৯টি ফেইসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেইজ এবং ১৫টি গ্রুপ রয়েছে। এর পাশাপাশি পাঁচটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বন্ধ করেছে ফেইসবুক।

এসব অ্যাকাউন্টের মধ্যে অনেকগুলো দেশটিতে অনৈতিক বিতর্ক এবং জাতিগত বিদ্বেষ ছড়ানোর কাজ করছিল।

ফেইসবুক যেসব পেইজ, অ্যাকাউন্ট ও গ্রুপ বন্ধ করেছে সেগুলোর মধ্যে বেশ কিছু দেশটির সেনাবাহিনীর সদস্যরা নিয়ন্ত্রণ করছিল। তারা জাতিগত ও অনৈতিক বিতর্ক ছড়াচ্ছিল বেশি।

এর আগে ফেইসবুক দেশটির বেশকিছু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল। সেসব অ্যাকাউন্টের মধ্যে দেশটির সেনাবাহিনীর প্রধানের অ্যাকাউন্টও ছিল।

সেটা সহ আর যেসব পেইজ, গ্রুপ, অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছিল সেগুলো থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যাকে সমর্থন জানানো ও তাদের হয়ে কাজ করছিল।

ফেইসবুক জানিয়েছে, নতুন করে বাতিল করা অ্যাকাউন্টগুলো থেকে ভিন্ন উদ্দেশ্যে খবর এবং বিনোদনের কনটেন্ট প্রচার করা হচ্ছিলো। অপরাধ, জাতিগত সম্পর্ক, জনপ্রিয় তারকা ও সেনাবাহিনীর মতো জাতীয় এবং স্থানীয় বিষয় নিয়ে পোস্ট দেওয়া হচ্ছিল।

ফেইসবুক যেসব অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সেগুলোর একটিতে সর্বোচ্চ নয় লাখ অনুসারী ছিল। আর গ্রুপগুলোর মধ্যে একটিতে সর্বোচ্চ ৬৭ হাজার সদস্য ছিল। এছাড়াও ইনস্টাগ্রামের পাঁচ অ্যাকাউন্টে ৪০০ অনুসারী ছিল।

এসব পেইজ, অ্যাকাউন্ট ও গ্রুপগুলোতে অন্তত ১২০০ মার্কিন ডলারের প্রমোশন করা হয়েছে বলেও জানিয়েছে ফেইসবুক।

আউটলুক ইন্ডিয়া অবলম্বনে ইএইচ/ আগস্ট ২৩/ ২০১৯/ ১৪১৬

*

*

আরও পড়ুন