অ্যাপে ব্যাংকিং ঘরে বসেই

রিয়াদ আরিফিন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল অ্যাপ ব্যাংকিং সেবা অনেক সহজ করেছে।

ব্যাংকগুলোর পাশাপাশি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রদানকারীরাও ইউএসএসডি সেবার পাশাপাশি অ্যাপের দিকে ঝুঁকেছে। আগের প্রতিবেদনে ব্যাংকিং সেবা দেবার কিছু অ্যাপের খবর দেওয়া হয়েছিল। এবার আরও কিছু অ্যাপ নিয়ে প্রতিবেদনের দ্বিতীয় ও শেষ পর্ব।
প্রথম পর্ব পড়া যাবে এই লিংকে ক্লিক করে।

এসসি মোবাইল বাংলাদেশ

স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংকের হিসাবধারী যেকেউ অ্যাপটি ব্যবহার করতে পারবেন। ব্যাংকে না গিয়েই ডেবিট বা ক্রেডিট কার্ডের তথ্য দিয়েই অ্যাপের অ্যাকাউন্ট খোলা যাবে।
অ্যাপ থেকে ব্যাংক হিসাব, ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্য জানা যাবে। টাকা পাঠানো যাবে অন্য অ্যাকাউন্টেও। এছাড়া অ্যাপ থেকে নানা ধরনের বিল পরিশোধ করা যাবে।
অ্যাপটি অ্যান্ড্রয়েড এর জন্য এই লিংক আর আইওএস এ এই লিংক থেকে ইনস্টল করা যাবে।

এমটিবি স্মার্ট ব্যাংকিং

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের অ্যাপটি অ্যান্ড্রয়েডআইওএস উভয় প্লাটফর্মেই ব্যবহার করা যাবে। অ্যাপ ব্যবহারে হিসাবধারীদের কোনো চার্জ লাগবে না। অ্যাপটি ব্যবহার করতে চাইলে অবশ্যই ব্যাংক হিসাবের ইন্টারনেট ব্যাংকিং ফিচার চালু থাকতে হবে


মোবাইল রিচার্জ, বিল পরিশোধ সুবিধা মিলবে অ্যাপ থেকেই। দেখা যাবে, ব্যাংক হিসাব ও ক্রেডিট-ডেবিট কার্ডের ব্যালেন্স, লেনদেন বিবরনী।
নতুন ফিচার হিসেবে এটিতে ভার্চুয়াল কার্ড ফিচার থাকবে। যা দিয়ে অনলাইনে ঝুঁকিমুক্ত লেনদেন করা যাবে। এছাড়া নির্দিষ্ট মার্চেন্ট পয়েন্টে কিউআর কোড স্ক্যান করেও কেনাকাটার বিল পরিশোধ করা যাবে।

বিকাশ অ্যাপ

ইউএসএসডি মেনু *২৪৭# এর পাশাপাশি বিকাশ অ্যাকাউন্টের সব সেবা পাওয়া যাবে তাদের অ্যাপ থেকেও। অ্যাপটি বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই ব্যবহার করা যাবে।
বিকাশ অ্যাকাউন্ট নম্বর, পিন ও ভেরিফিকেশন কোড দিয়ে সহজেই অ্যাপে লগ ইন করা যাবে।


অ্যাপ থেকে বিকাশের ব্যালেন্সের পরিমাণ জানা, টাকা পাঠানো, ক্যাশ আউট, মোবাইল রিচার্জের পাশাপাশি নানা ধরনের বিল প্রদান করা যাবে। এমনকি সিনেমার টিকেটও কাটা যাবে অ্যাপ থেকেই ।
অ্যাপটি ডাউনলোড করতে চাইলে আইওএস ব্যবহারকারীরা এই লিংক ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই লিংক থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

ঢাকা ব্যাংক গো


অ্যাপটি ব্যবহার করতে চাইলে ঢাকা ব্যাংকের নিকটস্থ শাখা কিংবা হটলাইন ১৬৪৭৪ এ যোগাযোগ করতে হবে। অ্যাপ থেকে হিসাবের বিররনী জানা যাবে। ফান্ড ট্রান্সফার ও বিল পরিশোধের সুবিধাও মিলবে অ্যাপে।
এর পাশাপাশি হরেক রকম সেবার আবেদনও করা যাবে অ্যাপের ‘সার্ভিস-রিকুয়েস্ট’ অপশন থেকে।
অ্যান্ড্রয়েড ও আইওইএস উভয় প্লাটফর্মেই অ্যাপটি পাওয়া যাবে লিংকে ক্লিক করে। লিংক : অ্যান্ড্রয়েডআইওইএস

রকেট

ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা ‘রকেট’ এর সকল সুবিধা মিলবে অ্যাপেই। অ্যাপটি আন্ড্রয়েড ও আইওএস উভয় প্লাটফর্মেই ব্যবহার করা যাবে। টাকা পাঠানো, টাকা উত্তোলন, মোবাইল রিচার্জ ও নানা ধরনের বিল পরিশোধ করা যাবে অ্যাপ থেকেই।
বাংলা কিংবা ইংরেজি যেকোন ভাষায় ব্যবহার করা যাবে অ্যাপটি।

এই লিংক থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা আর এই লিংক থেকে আইওএস ব্যবহারকারীরা অ্যাপটি ইনস্টল করে নিতে পারবেন।

আরও পড়ুনঃ
মোবাইল অ্যাপেই ব্যাংকিং সেবা পর্ব-১

আরএ/ ইএইচ/ আগস্ট ২৪/ ২০১৯/ ১৫০০

*

*

আরও পড়ুন