টেলিকম মনিটরিং যন্ত্র স্থাপনে ৫ কোম্পানি বাছাই

Telecom-Service-Techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মনিটরিং সিস্টেম স্থাপিত হলে বিটিআরসি সহজে মোবাইল ফোন অপারেটরগুলোর নেটওয়ার্কের ওপর নজর রাখতে পারবে। একই সঙ্গে কোন অপারেটরের সেবার মান বিচার ও আয়ের হিসাব জানতে পারবে।

এ জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টেলিকম মনিটরিং সিস্টেম বা টিএমএস স্থাপনে বেশ আগে উদ্যোগ নেয়। এ ধারাবাহিকতায় দরপত্র প্রক্রিয়ার প্রথম ধাপে পাঁচ কোম্পানিকে বাছাই করা হয়েছে।

প্রযুক্তিগত এ ব্যবস্থায় মোবাইল ফোন অপারেটরগুলোর সেবা এবং আয় সম্পর্কিত হিসাব পর্যবেক্ষণের জন্য টিএমএস সংযোজনে কোম্পানি নিয়োগের প্রাথমিক ধাপ শেষ করলো কমিশন।

গত বছরের ডিসেম্বরে এ বিষয়ে আন্তর্জাতিক দরপত্র আহবান করা হলে দেশি-বিদেশি মিলিয়ে ১৭ আবেদন জমা পড়ে।

বিটিআরসির সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা জানান, তারা এসব আবেদনের মধ্য থেকে একটি প্রক্রিয়া অনুসরণ করে যাচাই-বাছাই শেষে পাঁচ কোম্পানি প্রাথমিকভাবে নির্বাচন করেছেন। এখন সেখান থেকে একটি কোম্পানি বেছে নেওয়া হবে।

বাছাই করা এসব কোম্পানিকে ইতিমধ্যে চিঠি দিয়ে তাদের পরবর্তী করণীয় সম্পর্কে জানানো হয়েছে। দ্বিতীয় ধাপের বাছাই শেষে সেগুলোকে আর্থিক প্রস্তাব দেওয়ার জন্য বলা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ প্রযুক্তির সাহায্যে অপারেটরগুলোর ডেটা ট্রাফিক পর্যবেক্ষণ, কল ডিটেইল রেকর্ড সংরক্ষণ, আর্থিক হিসাব রাখাসহ নানা ধরনের কাজ করতে পারবে বিটিআরসি।

সংশ্লিষ্টরা বলছেন, এটি স্থাপিত হলে তখন অপারেটগুলোর সঙ্গে কমিশনের রাজস্ব সংক্রান্ত হিসাবের পার্থক্য কমে আসবে এবং অডিট জটিলতাও কমবে।

জেডএ/আরআর/২০ আগস্ট/১৫২৫

*

*

আরও পড়ুন