Techno Header Top and Before feature image

ট্রাম্পকে বোঝালেন, শুল্কারোপে স্যামসাংয়ের সুবিধা

Tim-cook-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনে উৎপাদিত পণ্যে আমদানি শুল্ক বসানোতে স্যামসাং সুবিধা পাবে। এতে করে স্যামসাংয়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পিছিয়ে পড়বে অ্যাপল।

বিষয়টি নিয়ে তাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচনা করেছেন অ্যাপলের সিইও টিম কুক।

শুক্রবার রাতে ট্রাম্পের বেডমিনস্টারের গলফ ক্লাবে নৈশভোজে যোগ দিয়েছিলেন টিম কুক। গত এক বছরে এ নিয়ে পাঁচ বার ট্রাম্পের আমন্ত্রণে সাড়া দিয়েছেন তিনি।

নৈশভোজের পরে ট্রাম্প গণমাধ্যমকে বলেন, টিম কুকের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। তাকে আমি অনেক শ্রদ্ধা করি। আমাদের মধ্যে শুল্ক নিয়ে আলোচনা হয়েছে। টিম জানিয়েছেন, স্যামসাং তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী এবং দক্ষিণ কোরিয়ার কোম্পানিটিকে কোনো শুল্ক দিতে হচ্ছে না।

শুল্ক দেওয়ার পর, খুব ভালো একটি কোম্পানির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে গেলে অ্যাপলের জন্য বিষয়টি কঠিন হয়ে দাঁড়াবে। টিমকে জিজ্ঞেস করেছিলাম কতো ভালো প্রতিদ্বন্দ্বী তারা? সে বলেছে, খুবই ভালো প্রতিদ্বন্দ্বী।

আমার মতে, তার যুক্তি অগ্রাহ্য করার মতো নয়। তাই এ ব্যাপারে আমি আরও চিন্তা ভাবনা করছি।

অ্যাপলের বেশির ভাগ পণ্যই চীনে সংযোজন করা হয়। চীনে উৎপাদিত বা সংযোজিত পণ্যে ১০ শতাংশ আমদানি শুল্কারোপ করেছে মার্কিন সরকার। শুল্ক বসানো হবে দুই ধাপে।

১ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া শুল্ক প্রভাব ফেলবে অ্যাপল ওয়াচ ও এয়ারপডের উপর। আইফোন, আইপ্যাড ও ম্যাকবুকের উপর শুল্ক বসবে ১৫ ডিসেম্বরের পর থেকে।

অ্যাপলের ক্ষেত্রে ১০ শতাংশ হলেও বেশ কিছু মার্কিন প্রতিষ্ঠানকে চীন থেকে পণ্য আনতে ২৫ শতাংশ শুল্ক দিতে হবে।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ আগস্ট ১৯/২০১৯/১২৩৫

*

*

আরও পড়ুন