আরও ৯০ দিন সময় পাচ্ছে হুয়াওয়ে

Huawei-UK-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে দেশটিতে ব্যবসা করতে আরও ৯০ দিন সাধারণ লাইসেন্সের মেয়াদ বাড়িয়েছে।

অবশ্য এই সময় বাড়ানো হচ্ছে শর্ত সাপেক্ষে। এই সময়ের মধ্যে নিজেদের কাজের জন্য যুক্তরাষ্ট্রের তৈরি যন্ত্রাংশ ব্যবহার করার জন্য কিনতে পারবে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন।

সূত্র জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ হুয়াওয়ের সাধারণ লাইসেন্সের মেয়াদ আরও ৯০ দিন বাড়াতে পারে। তবে সেটি নিশ্চিত হওয়া যাবে আগামী সোমবার।

গত মে মাস থেকে যুক্তরাষ্ট্রের তৈরি যন্ত্রাংশ কেনার উপরও নিয়ন্ত্রণ আরোপ হয় হুয়াওয়ের বিরুদ্ধে। তখন চীনের প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করা হয়।

যুক্তরাষ্ট্রে ফাইভজি সম্প্রসারণের অন্যতম বড় প্রতিষ্ঠান হুয়াওয়ে। ফলে দেশটিতে হরেক রকম যন্ত্রপাতি কিনতে হয় হুয়াওয়েকে।

আগামী সোমবার যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়ের সঙ্গে তাদের বাণিজ্য চুক্তি আবারও বাড়াবে বলে বলা হচ্ছে। সেক্ষেত্রে দেশটিতে হুয়াওয়ে তাদের টেলিযোগাযোগ সেবা এবং হ্যান্ডসেট ব্যবসা আগের মতোই করতে পারবে কোন বাধা ছাড়াই।

আরেকটি সূত্র জানাচ্ছে, চলতি সপ্তাহের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এক বৈঠকে বসতে পারেন। যেখানে মূল আলোচনা হতে পারে হুয়াওয়েকে নিয়ে।

তবে বিষয়গুলো নিয়ে হুয়াওয়ে বা চীনের কোন কর্মকর্তা কোন মন্তব্য করতে চাননি।

ইএইচ/ আগস্ট ১৭/ ২০১৯/ ২০০০

*

*

আরও পড়ুন