Techno Header Top and Before feature image

প্রোগ্রামিং নিয়ে ঝংকার মাহবুবের সেমিনার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  আগামী দিনের প্রোগ্রামিংয়ের চ্যালেঞ্জকে চোখ রাঙাতে, তাদের চিন্তা-চেতনাকে কাজে লাগাতে নিজেকে প্রস্তুত হবার আহ্বান জানিয়েছেন প্রোগ্রামিং বইয়ের জনপ্রিয় লেখক ঝংকার মাহবুব।

আমেরিকার শিকাগো শহরে নিলসেন কোম্পানিতে জ্যেষ্ঠ ওয়েব ডেভেলপার হিসেবে কর্মরত ঝংকার মাহবুব প্রোগ্রামিংয়ে ভবিষ্যৎ গড়তে তরুণদের নানাবিধ টুলস, টেকনিক আর যত প্রশ্ন, ভয়, সংশয় আছে সেগুলা ঝেড়ে ফেলার পরামর্শ দিয়েছেন সেমিনারে।

শনিবার বিকেলে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ওই ‘লার্ন প্রোগ্রামিং ফর ফিউচার’ শীর্ষক সেমিনারটি।

মোট ৬০ জন প্রোগ্রামিং আগ্রহীদের অংশগ্রহণে রাজধানীর এলিফ্যান্ট রোডের দীপনপুরে সেমিনারটি হয়েছে।

ভবিষ্যতে প্রোগ্রামিংয়ের অবস্থান এবং এর প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেন ঝংকার মাহবুব।

তিনি বলেন,  আজ থেকে পাঁচ-সাত বছর পরে জীবনযাত্রার সকল ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাবে। এমনকি সৃষ্টিশীলতার সঙ্গেও যুক্ত হচ্ছে প্রযুক্তির ব্যবহার। সেই প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে যদি নিজেদের দক্ষতা বৃদ্ধি করা না যায় তবে পিছিয়ে পড়তে হবে।

ঝংকার মাহবুব বলেন, কেউ যদি বেস্ট হয়ে ওই একই জায়গায় আটকে থাকে তবে দ্বিতীয় জন যে সবসময় নিজের দক্ষতাকে আরও এক ধাপ এগিয়ে নেয়ার চেষ্টা করছে সে কোন একদিন অবশ্যই তাকে টপকে যাবে।

সেমিনারে একটি প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে প্রোগ্রামিং সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর দেন ঝঙ্কার মাহবুব। প্রোগ্রামারদের কর্মক্ষেত্রে একাডেমিক পড়াশুনা কতটা প্রভাব ফেলে প্রশ্নের উত্তরে ঝংকার মাহবুব বলেন, প্রোগ্রামিংয়ের দক্ষতাই কর্মক্ষেত্রে যোগদানের প্রধান শর্ত। প্রোগ্রামিংয়ের প্রাথমিক বিষয় থেকে শুরু করে কোডিংয়ের মাধ্যমে সমস্যা সমাধান করতে দক্ষ এমন কাউকেই বেছে নেয় গুগল, মাইক্রোসফটের মত বড় বড় প্রতিষ্ঠান।

তিনি বলেন,  প্রযুক্তি এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আরও বেশি স্মার্ট হচ্ছে। কিছুদিন পর সকল কাজে রোবটের০ ব্যবহার ও বৃদ্ধি পাবে। কিন্তু এই রোবট চালনাতেও দরকার হিউম্যান ব্রেইন যা প্রোগ্রামিংয়ের মাধ্যমে রোবটকে কাজে লাগাবে। তাই ভবিষ্যতের উন্নত প্রযুক্তির সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নিতে উন্নত প্রোগ্রামিং এ দক্ষ লোকবল দরকার।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে স্কুল পর্যায় থেকে আগ্রহ ধরে রাখাতে হবে। শুধু শেখার জন্য নয়, সমস্যা সমাধানে প্রোগ্রেয়ামিংকে কাজে লাগানো হতে পারে ভবিষ্যতের দক্ষ প্রোগ্রামারের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

ইএইচ/ আগস্ট ১৭/ ২০১৯/ ১৮৩৫

*

*

আরও পড়ুন