ফেইসবুক যোগ করলো চাকমা অঞ্চল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের অঞ্চল হিসেবে এবার ফেইসবুক যোগ করেছে চাকমা অঞ্চল।

বাংলাদেশের দ্বিতীয় কোনো অঞ্চল হিসেবে আদিবাসী জনগোষ্ঠীকে নিজেদের প্লাটফর্মে স্থান দিল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এতে চাকমা ভাষা ফেইসবুকে যোগ করার ক্ষেত্রে আরও অগ্রগতি হল।

বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশ মিলিয়ে অন্তত ১০ থেকে ১৫ লাখ চাকমা ফেইসবুক ব্যবহারকারী রয়েছে। ফেইসবুকে অঞ্চলটি যুক্ত করতে দীর্ঘদিন থেকেই কাজ করেছেন জ্যোতি চাকমা।

তবে বছর খানেক আগে ফেইসবুককে নিজেদের অঞ্চল যুক্ত করতে অুনরোধ করে লিখিত আবেদন করেন তিনি। এরপর নানা সময়ে ফেইসবুকের সঙ্গে কথা হবার পর অবশেষে সম্প্রতি সেটি যুক্ত করেছে ফেইসবুক।

যেভাবে পাবেন চাকমা অঞ্চল

ফেইসবুকে এখন থেকে কেউ চাইলেই চাকমা অঞ্চল যুক্ত করতে পারবেন। সেজন্য তার ফেইসবুকে অঞ্চলটি সেট করে নিতে হবে। চাকমা অঞ্চল সেট করতে হলে প্রথমে ফেইসবুক চালু করতে হবে।

এরপর নিজের হোম পেইজ থেকে উপরের ডান দিকের টুল বার থেকে সেটিং অপশনে যেতে হবে। সেটিং অপশনে ক্লিক করলে বাম দিকে আরও অনেক অপশন আসবে।

সেখান থেকে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রিজিয়ন’ অপশন আসবে। সেখানে ক্লিক করলে ডান দিকে রিজিয়ন অপশন আসবে। সেখানে এডিটে ক্লিক করলে বাংলাদেশী হিসেবে দুটি অঞ্চল দেখাবে। একটি বাংলা, অন্যটি চাকমা। তখন চাকমা অঞ্চলটি সিলেক্ট করতে হবে।

ইএইচ/ আগস্ট ১৭/ ২০১৯/ ১৩৫৬

*

*

আরও পড়ুন