৯ বছরের বালকের ঝুড়িতে ৩০ গেইম

9-year-old-basil-okpara-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নাইজেরিয়ার লাগোস শহরের সচ্ছল পরিবারে বেড়ে ওঠা বেসিল ওকপারা জুনিয়র বিজ্ঞানী হওয়ার স্বপ্ন দেখে।

বয়স মাত্র ৯। এখনই তার মা নিশ্চিত হয়ে বলছেন, ছেলের সামনে উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি।

এই বয়স থেকে গেইম তৈরি করা যে মোটেও সহজ কথা নয়। আগে থেকেই গেইম খেলার প্রতি তার তুমুল আগ্রহ ছিলো। যখন তখন মোবাইল কেড়ে নিয়ে সে গেইম খেলতো। এ অবস্থা দেখে মাত্র চার বছর বয়সে তার হাতে ট্যাব তুলে দেন বাবা বেসিল ওকপারা সিনিয়র।

একটা সময় পরিস্থিতি এমন দাঁড়ালো দিনের পুরোটা সময়ই সে গেইম খেলে কাটিয়ে দিত। বিরক্ত হয়ে একদিন তিনি বললেন, সারাদিনই গেইম খেল তুমি। নিজে কোনো গেইম তৈরি করতে পারো না? যাতে অন্য বাচ্চারা খেলতে পারে? রাগের মাথায় কথাটা বললেও বেসিল কথাটাকে বেশ গুরুত্ব দেয়। তারপর থেকেই গেইম তৈরির প্রতি আগ্রহী হয়ে ওঠে সে। তার এই আগ্রহ দেখে ল্যাপটপ কিনে দেন তার বাবা-মা।

গেইম তৈরির প্রাথমিক ধাপগুলো শেখাতে ৫ থেকে ১৫ বছর বয়সীদের বুট ক্যাম্পে তাকে নিয়ে যান ওকপারা সিনিয়র। সেখানেই গেইম তৈরির হাতেখড়ি হয় তার।

এরপর ফ্রি প্রোগ্রামিং ভাষা স্ক্র্যাচ ২ ব্যবহার করে সে ৩০টি গেইম তৈরি করে। তবে তার তৈরি গেইমগুলো এখনো প্রাথমিক অবস্থায় আছে। কম্পিউটারে স্ক্র্যাচ ২ ইন্সটলড থাকলেই কেবল গেইমগুলো খেলা যাবে।

তবে তার বাবা জানিয়েছেন, চলতি মাসেই বেসিলের তৈরি করা ‘ফ্রগ অ্যাটাক’ নামের একটি গেইম গুগল প্লে স্টোরে পাওয়া যাবে।
সিএনএন অবলম্বনে এজেড/ আগস্ট ০৭/২০১৯/১৪২০

*

*

আরও পড়ুন