অ্যামাজন পণ্যের ভুয়া রিভিউ ঠেকাতে ব্যর্থ ফেইসবুক

Faceboo-review-techsohohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যামাজন পণ্যের ভুয়া রিভিউ বেচাকেনার গ্রুপ বন্ধ করতে ব্যর্থ হয়েছে ফেইসবুক। এমনটাই দাবি করেছে, পণ্য যাচাই বাছাইয়ের পরামর্শক প্রতিষ্ঠান ‘হুইচ?’।

যুক্তরাজ্যভিত্তিক ভোক্তা সংস্থা হুইচের দাবি, তারা এমন কিছু গ্রুপের সন্ধান পেয়েছে যেখানে ভুয়া রিভিউ লিখতে কর্মী নিয়োগ দেওয়া হয়।

হুইচ জানিয়েছে, তদন্তের স্বার্থে নিয়োগকৃত ব্যক্তিদের কাজে নজরদারি করতে ১০ টি ভিন্ন ফেইসবুক গ্রুপে যুক্ত হয়েছিলো তারা। ৩০ দিনের মধ্যে রিভিউয়ারদের পক্ষ থেকে ৫৫ হাজার পোস্ট পাবলিশড হয় গ্রুপগুলোতে। অ্যামাজন পণ্যের গুণগান গাইলে ফ্রি পণ্য দেওয়ার ঘোষণা থাকতো ওই পোস্টগুলোতে।

হুইচ গ্রুপের হেড অব প্রোডাক্ট নাটালি হিটচিনস জানিয়েছেন, ক্রেতারা যে নিম্নমানের পণ্য কিনে ঠকছে সে ব্যাপারে ফেইসবুকের কোনো পদক্ষেপ না নেওয়াটা উদ্বেগজনক।

ফেইসবুকের এক মুখপাত্র জানিয়েছেন, রিপোর্ট করা প্রায় সব গ্রুপের বিরুদ্ধে তারা ব্যবস্থা নিয়েছে। হুইচের রিপোর্ট করা ১০ টির মধ্যে নয়টি গ্রুপই  ডিলিট করা হয়েছে। বাকি একটি গ্রুপের ব্যাপারেও তদন্ত চলছে।

গত জুনে, ভুয়া রিভিউ প্রকাশ করা গ্রুপগুলোর ব্যাপারে পদক্ষেপ নিতে ফেইসবুককে অনুরোধ জানিয়েছিল কম্পিটিশন ও মার্কেটস অথোরিটি।

বিবিসি অবলম্বনে এজেড/ আগস্ট ০৬/২০১৯/ ১৪৪০

আরও পড়ুন –

অনলাইনে ভুয়া রিভিউ যেভাবে বুঝবেন

*

*

আরও পড়ুন