চলতি বছরেই হংমেং ওএসের ফোন আনছে হুয়াওয়ে

huawei-logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরেই অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নতুন অপারেটিং সিস্টেমের ফোন বাজারে ছাড়বে হুয়াওয়ে।

ইতোমধ্যে ফোনটি নিয়ে পরীক্ষা চালিয়েছে হুয়াওয়ে। নতুন অপারেটিং সিস্টেমটির নাম হংমেং হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। আর হংমেং অপারেটিং সিস্টেমের ঘোষণা চলতি সপ্তাহেই দিতে পারে চীনা জায়ান্টটি।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়াকে উদ্ধৃত করে খরবটি জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকার কর্তৃক হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করার পর এটাই হচ্ছে হুয়াওয়ের জন্য সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গত মে মাসে যুক্তরাষ্ট্র সরকার হুয়াওয়ের বিরুদ্ধে ওই ব্যবস্থা নেয়।

হুয়াওয়ে যে ডিভাইসটি নতুন অপারেটিং সিস্টেমে বাজারে ছাড়বে সেটির দাম হতে পারে দুই হাজার চাইনিজ ইউয়ান বা ২৮৮ মার্কিন ডলার। এটা স্মার্টফোন বাজারে একেবারে বাজেট ফোন হিসেবে নিয়ে আসছে হুয়াওয়ে।

নতুন অপারেটিং সিস্টেমে ডিভাইস আনার ব্যাপারে সোমবার পর্যন্ত কোন মন্তব্য করেনি হুয়াওয়ে।

এর আগে হুয়াওয়ে তাদের হংমেং অপারেটিং সিস্টেমটি নিয়ে আসার কথা জানালেও পরে আবার তারা কথা বদলে বলেছিল, সিস্টেমটি তারা ইন্টারনেট অব থিংকসের জন্য ব্যবহার করবে।

গত সপ্তাহে প্রতিষ্ঠানটি তাদের অর্ধবার্ষিকীর আয়ের হিসাব প্রকাশ অনুষ্ঠানে জানায়, তারা এখনো গুগলের অপারেটিং সিস্টেমকেই গুরুত্ব দিচ্ছে। নিজেদের অপারেটিং সিস্টেমের জন্য একটা সুদূর প্রসারী চিন্তা করে রেখেছে।

ইএইচ/ আগস্ট ০৫/ ২০১৯/ ১৭৫০

আরও পড়ুন –

নিষেধাজ্ঞা সত্ত্বেও লাভ করেছে হুয়াওয়ে

হারমনি ওএস আনছে হুয়াওয়ে, হংমেংয়ের কী হবে?

*

*

আরও পড়ুন