শুল্ক এড়াতে চীনের উপর নির্ভরশীলতা কমাবে অ্যাপল

apple-store-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উৎপাদনের কাজ চীন থেকে অন্য দেশে সরিয়ে নিলে পণ্যের দাম স্বাভাবিক রাখতে পারবে অ্যাপল। এ কথা জানিয়েছেন, অ্যাপল বিশ্লেষক মিং চি কু।

তার মতে, চীনে পণ্য উৎপাদনে অ্যাপলকে ১০ শতাংশ হারে আমদানি শুল্ক দিতে হবে। এই খরচ এড়াতে আগামী বছর ১৫ থেকে ২৫ শতাংশ আইফোন উৎপাদন করা হবে চীনের বাইরে। উৎপাদন খরচ কম এমন দেশের তালিকায় প্রথমেই আছে ভারত ও ভিয়েতনামের নাম।

মিং চি কু আরও জানান, চীনের বাইরে আইফোন উৎপাদনের কাজ কঠিন হবে। কারণ অন্য দেশগুলোতে উৎপাদন কাজে অনেকাংশেই স্বয়ংক্রিয় পদ্ধতি ব্যবহার করা হয়। উৎপাদন খরচ কম হলেও স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে অন্য দেশগুলো চীনের চেয়ে পিছিয়ে রয়েছে।

আইফোনের পুরানো মডেলগুলো গত দুই বছর ধরে ভারতে তৈরি হচ্ছে। ২০২০ সাল থেকে ভারতে আইফোনের নতুন মডেলগুলোও উৎপাদন করতে পারে অ্যাপল।

সংবাদ মাধ্যম রয়েটার্স এক প্রতিবেদনে জানায়, ভারতে তৈরি আইফোন ১০আর ও আইফোন ১০এস দেশটির বাজারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল। ফোন দুটিতে যন্ত্রাংশ সংযোজন করবে অ্যাপলের প্রধান যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান ফক্সকন।

আগামী ১ সেপ্টেম্বর থেকে চীনে উৎপাদিত পণ্যের উপর ১০ শতাংশ আমদানি শুল্ক বসাবে মার্কিন সরকার। এতে অ্যাপল পণ্যের দাম বেড়ে যাবে বলে আংশকা প্রকাশ করেছেন ব্যাংক অব আমেরিকার বিশেষজ্ঞ মেরিল লিঞ্চ।

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের শুল্ক বাড়াবে অ্যাপল পণ্যের দাম

গ্যাজেটস নাউ অবলম্বনে এজেড/ আগস্ট ০৪/ ২০১৯/১৩০৫

*

*

আরও পড়ুন