তরুণ প্রকৌশলীদের ভারত-জাপানে প্রশিক্ষণে পাঠাচ্ছে সরকার

ফাইল ছবি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্র্যাজুয়েশন সম্পন্ন করা তরুণ প্রকৌশলীদের জাপান এবং ভারতে এআই, আইওটিসহ আরও কয়েকটি বিষয়ে প্রশিক্ষণে পাঠাবে সরকার।

সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ থেকে ওই প্রশিক্ষণের ব্যয় বহন করা হবে।

সেই লক্ষ্যে ইতোমধ্যে প্রশিক্ষণে অংশ নিতে আগ্রহী প্রকৌশলীদের থেকে আবেদন আহ্বান করেছে হাইটেক পার্ক কর্তৃপক্ষ। যাদের মধ্যে থেকে পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে ৩০০ জনকে।

সেখান থেকে ২০০ জনকে নিয়ে একটি প্যানেল তৈরি করবে কর্তৃপক্ষ। আর ১০০ জনকে অপেক্ষামাণ তালিকায় রাখবে।

এই ঠিকানায় গিয়ে আগ্রহী প্রকৌশলীরা ১ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে পারবেন।

হাইটেক পার্ক কর্তৃপক্ষ বলছে, ‘জেলা পর্যায়ে আইটি/হাইটেক পার্ক স্থাপন (১২টি জেলায়)’ প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রকল্পটির পরিচালক ও তথ্যপ্রযুক্তি বিভাগের যুগ্ম সচিব মো. গোলাম মোস্তফা টেকশহরডটকমকে জানান, প্রশিক্ষণের জন্য আবেদনকারীদের অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, তথ্যপ্রযুক্তি, কম্পিউটার সায়েন্স এবং সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ে গ্র্যাজুয়েট হতে হবে। আবেদনকারীদের একটি পরীক্ষার মাধ্যমে নির্বাচিত করা হবে।

তিনি বলেন, পরীক্ষার মাধ্যমে নির্বাচিত প্রকৌশলীদের ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), মেশিন লার্নিং, ইন্টারনেট অব থিংকস (আইওটি), রোবটিক্স, ব্লকচেইন এবং সাইবার সিকিউরিটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণের জন্য নির্বাচিতদের তিন মাসের জন্য জাপান ও ভারতে পাঠানো হবে। আর ওই সময়ে প্রশিক্ষণার্থীদের যাতায়াত হিসেবে বিমান ভাড়া, থাকা-খাওয়া, চিকিৎসা এবং প্রশিক্ষণ ফি দেওয়া হবে।

গোলাম মোস্তফা বলেন, প্রথম অবস্থায় আমরা ১০০ জনকে প্রশিক্ষণে পাঠানোর অনুমোদন পেয়েছি। যার মধ্যে ৫০ জনকে ভারতে এবং ৫০ জনকে জাপানে প্রশিক্ষণের জন্য পাঠানো হবে।

প্রশিক্ষণ দিয়ে এসব গ্র্যাজুয়েটদের সরকারের পক্ষ থেকে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রকল্পটির অধীনে সারাদেশে ৩০ হাজার জনকে প্রশিক্ষণ দেবে। সেখানে আমাদের দক্ষ  প্রশিক্ষক প্রয়োজন হবে। এছাড়াও নিজেদের দক্ষতা উন্নয়ন হলে দেশের অনেক প্রতিষ্ঠান সেসব প্রকৌশলীদের কাজে নেবে।

তবে আবেদনকারী প্রকৌশলীদের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে হতে হবে বলে বিজ্ঞপ্তির শর্তে উল্লেখ করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ।

ইএইচ/ আগস্ট ০৩/ ২০১৯/ ১৮০০

*

*

আরও পড়ুন