যুক্তরাষ্ট্রের শুল্ক বাড়াবে অ্যাপল পণ্যের দাম

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ট্রাম্প সরকার ৩০০ বিলিয়ন ডলার সমমূল্যের চীনা পণ্যের উপর ১০ শতাংশ আমদানি শুল্ক আরোপ করায় বিপদে পড়তে যাচ্ছে অ্যাপল।

কারণ অনেক যন্ত্রাংশ তারা চীন থেকে আমদানি করে। চীনে উৎপাদিত এসব পণ্য যুক্তরাষ্ট্রে বিক্রি করতে গেলে তাদের খরচ ১০ শতাংশ বৃদ্ধি পাবে।

এই শুল্কের প্রভাব পড়বে অ্যাপলের মূল পণ্য যেমন আইফোন, আইপ্যাড, ম্যাক, এয়ারপড ও অ্যাপল টিভির উপর। এছাড়া, কিবোর্ড, মনিটর, ব্যাটারির উপরেও এই শুল্ক প্রভাব ফেলবে। ট্রাম্পের এই শুল্ক প্রস্তাব কার্যকর হতে যাচ্ছে আগামী ১ সেপ্টেম্বর থেকে।

ব্যাংক অব আমেরিকার বিশেষজ্ঞ মেরিল লিঞ্চের মতে, এই আমদানি শুল্কের কারণে অ্যাপল পণ্যের দাম অনেক বেড়ে যাবে। এতে অ্যাপল পণ্যের চাহিদা ২০ শতাংশ (১০ মিলিয়ন ইউনিট) কমে যাবে।

চীনে অ্যাপলের বিশাল বাজার রয়েছে। চীন থেকে পণ্য উৎপাদনে তাদের খরচ কিছুটা কম হয়। তাই চলতি বছর ডলারের বিপরীতে ইউয়ানের দাম পরে গেলে আইফোনের দাম কমিয়ে দেয় অ্যাপল।

এমনিতেই বৈশ্বিকভাবে আইফোনের বিক্রি ১২ শতাংশ কমে গেছে। তার উপর চীন-যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য যুদ্ধের চাপে পিষ্ট হয়ে আরও বৃহৎ পরিসরে বাজার হারানোর শঙ্কায় রয়েছে তারা।

রয়েটার্স ও ইউবারগিজমো অবলম্বনে এজেড/ আগস্ট ০৩/২০১৯/১২৫৪

আরও পড়ুন –

চীনে তৈরি যন্ত্রাংশে ২৫% শুল্ক এড়াতে অ্যাপলের আবেদন

ইন্টেলের মডেম ব্যবসা ১ বিলিয়নে কিনবে অ্যাপল

*

*

আরও পড়ুন