বেখেয়ালে প্রযুক্তির সাত ভুল

tceh-techshohor
Evaly in News page (Banner-2)

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। নিত্য নতুন ফিচারের প্রযুক্তি পণ্য বাজারে আসছে। তবে নতুন কিছু কেনা বা সংগ্রহের ক্ষেত্রে অনেকেই বেখেয়ালে অনেক ভুল করে থাকে। একটু সচেতন থাকলে এ ভুলগুলো এড়ানো সম্ভব। এতে অনেক উপকার ও সাশ্রয় হতে পারে।

প্রযুক্তি বিষয়ক এমন সাতটি ভুলের কথা তুলে ধরা হলো এ প্রতিবেদনে।

আরও পড়ুন:  ঐতিহাসিক পেটেন্ট রায় নিয়ে বিভক্ত প্রযুক্তি জায়ান্টগুলো

tceh-techshohor

বাজে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করা
টেক জায়ান্ট মাইক্রোসফট নিয়মিত বিরতি দিয়ে নতুন অপারেটিং সিস্টেম বাজারে নিয়ে আসে। এর মধ্যে উইন্ডোজ এক্সপি বেশি জনপ্রিয়তা পায়। তবে উইন্ডোজ ভিস্তা একদম জনপ্রিয়তা পায়নি। ধীর গতির হওয়ায় ভিস্তা পুরোপুরি ফ্লপ হয়।

এরপর উইন্ডোজ ৭ গতি এবং চমৎকার ফিচারের কারণে বেশ জনপ্রিয়তা পায়। বর্তমানে উইন্ডোজ ৮ অনেকেই ব্যবহার করে থাকেন। তবে উইন্ডোজ ৭ এর মতো ৮ এখনও অনেকের পছন্দ নয়। তাই এটিও তেমন জনপ্রিয়তা পায়নি।

তাই অপারেটিং সিস্টাম বাছাইয়ের ক্ষেত্রে অবশ্যই ভাল একটি অপারেটিং সিস্টেম বাছাই করে নিতে হবে। কোনোভাবেই উইন্ডোজ ভিস্তার মতো সিস্টেম বাছাই করা উচিত হবে না। যাতে কাজ করতে গিয়ে সমস্যায় পড়তে হয়।

আবার আপগ্রেডের ক্ষেত্রে যে অপারেটিং সিস্টেমে কাজ কর সাচ্ছন্দ্য পাবেন না সেটিও ব্যবহার না করাই ভালো।

কম স্টোরেজ ক্ষমতার হার্ডড্রাইভ নির্বাচন করা
কম্পিউটার কিংবা কোনো ডিভাইস কেনার সময় অবশ্যই হার্ডড্রাইভের দিকে খেয়াল রাখা উচিত। কেননা এটি ডিভাইসের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। হার্ডড্রাইভে সংরক্ষণ করা হয়ে থাকে সব তথ্য। তাই এটির ধারণক্ষমতা যতো বেশি হবে ব্যবহারকারীদের জন্য ডিভাইসটি ব্যবহার ততো সুবিধার হবে।

Untitled

তাই কম স্টোরেজ ক্ষমতার হার্ডড্রাইভ নির্বাচন না করে বেশি ক্ষমতার ড্রাইভ নির্বাচন করা উচিত।

প্রয়োজনীয় ফাইলের ব্যাকআপ না রাখা
হার্ডড্রাইভের প্রয়োজনীয় ফাইলগুলো অনেক সময় ভাইরাস, ভুলে কিংবা অন্যান্য কারণে ডিলেট হয়ে যেতে পারে। তাই প্রয়োজনীয় ফাইলগুলো ব্যাকআপ রাখা অনেক জরুরি। অনেকে ভুলে যায় ব্যাকআপ রাখার কথা। কিন্তু পরে ফাইলগুলো হারিয়ে গেলে আসফোস করতে হয়। তাই হার্ডড্রাইভের ফাইলগুলোর আলাদা ব্যাকআপ রাখা উচিত।

পুরানো অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোন কেনা
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বর্তমানে সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয়। অ্যান্ড্রয়েড প্রতিনিয়ত নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে। তাই সময়ের সঙ্গে তাল না মিলিয়ে কিংবা আগ পাছ না ভেবে পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণের স্মার্টফোন ডিভাইস কিনলে তা পরে তা আসফোসের কারণ হয়ে যাবে।

android-app-phones-techshohoror

পুরনো অপারেটিং সিস্টেমের ডিভাইসটি কিনলে এতে নতুন সংস্করণ ব্যবহার করা যায় না। তাই স্মার্টফোন কেনার ক্ষেত্রে সব সময় সর্বশেষ সংস্করণটি কেনা উচিত।

ফাইল সঠিক ফরম্যাটে সংরক্ষণ না করা
কোনো ফাইল সংরক্ষণের ক্ষেত্রে সব সময় সঠিক ফরম্যাটে তা সংরক্ষণ করা উচিত। যেমন: অডিও এমপিথ্রি ফর‍ম্যাটে, ভিডিও এমপি ৪ কিংবা এভিআই, ছবি জেপিজি, পিএনজি ফরম্যাটে ইত্যাদি। যদি ভিডিও গান অডিও ফরম্যাটে রাখা হয়, তাহলে তা চলতে সমস্যা হবে।

অনেক সময় ব্যবহারকারীরা ফাইল রিনেম করতে গিয়ে ফরম্যাটটি পরিবর্তন করে ফেলেন ভুলবশত। তখন সেই ফাইলটি নষ্ট হয়ে যায় বা পরে খুঁজে পাওয়া যায় না। তাই এসব বিষয়ে সচেতন থাকতে হবে এবং যে কোনো ফাইল সঠিক ফরম্যাটে সংরক্ষণ করতে হবে।

ces-techshohro

থ্রিডি টেলিভিশনের পিছনে বিনিয়োগ
বড় অংকের অর্থ ব্যয় করে অনেকে এখন থ্রিডি টেলিভিশন কিনছেন। তবে বর্তমানে থ্রিডি টেলিভিশনের যুগ প্রায় শেষ। কেননা চলতি বছর সিইএস সম্মেলনে উম্মোচন করা হয় নতুন ফোরকে ডিসপ্লের টেলিভিশন। তাই অধিক টাকা দিয়ে থ্রিডি টেলিভিশন না কিনে ফোরকে টেলিভিশন কেনা উচিত।

পুরোপুরি ডিভাইস চার্জ না করে বাইরে যাওয়া
স্মার্টফোন, ল্যাপটপ কিংবা ট্যাবলেট ডিভাইসগুলোর সবচেয়ে বড় সুবিধা হলো এগুলো খুব সহজে বহন করা যায় এবং বিদ্যুৎ ছাড়া চালানো যায়। খুব সহজে প্রয়োজনীয় কাজগুলো সেরে ফেলা যায়। তাই ঘর থেকে বাইরে যাওয়ার আগে সব সময় ডিভাইসগুলোর ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিয়ে বের হতে হবে।

কেননা কম চার্জের ডিভাইস নিয়ে বাইরে গেলে হঠাৎ কোনো গুরুত্বপূর্ণ কাজের সময় চার্জ ফুরিয়ে যেতে পারে। তাই বাসা থেকে বের হওয়ার সময় ডিভাইসটিতে পুরোপুরি চার্জ দেওয়া উচিত। এতে বিড়ম্বনার হাত থেকে রক্ষা পাওয়া যাবে।

আরও পড়ুন:

জরিমানা দিয়ে ছাড়া পেলো চার প্রযুক্তি জায়ান্ট

নাইকন কুলপিক্স এল৩২০ : কম দামের ক্যামেরায় লেটেস্ট প্রযুক্তি

*

*

আরও পড়ুন