অর্থ ও প্রযুক্তি খাতে উদ্ভাবনী স্বীকৃতি পেলো ডিমানি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপাক বিজনেজ হেডলাইনস ম্যাগাজিন এ বছরের সম্ভাব্য ‘শীর্ষ দশ ওয়ালেট’ হিসেবে ডিমানি বাংলাদেশ লিমিটেডকে তালিকাভুক্ত করেছে।

ডিমানি বাংলাদেশ লিমিটেড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শীর্ষ দশ তালিকায় দক্ষিণ এশিয়া থেকে স্থান পাওয়া একমাত্র ওয়ালেট ডিমানি।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে প্রযুক্তি, প্রযুক্তি সংশ্লিষ্ট খাতের প্রবণতা, খাতের সিআইও, সিএক্সওসহ নীতি-নির্ধারকদের মতামত ও প্রত্যাশা নিয়ে কাজ করে অ্যাপাক বিজনেস হেডলাইনস।

এশিয়া প্যাসিফিক অঞ্চলে ফিনটেক খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানসমূহের পর্যবেক্ষণ করা হয় এই ম্যাগাজিনের ইস্যুতে। কীভাবে ওয়ালেট প্রতিষ্ঠানগুলো তাদের বিশেষত্ব, বিপণন কৌশল ও উদ্ভাবনী পণ্যের মাধ্যমে প্রযুক্তি খাতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হয়ে উঠছে এ বিষয়ে আলোকপাত করেছে অ্যাপাক।

অ্যাপাক বিজনেস হেডলাইনসে ডিমানির সম্ভাবনা তুলে ধরা হয়েছে।

সিলিকন ভ্যালি ফেরত সোনিয়া বশির কবির ও আরিফ বশির ডিমানির সহ-প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন উদ্যোক্তা অঞ্জন চৌধুরী।

সোনিয়া বশির কবির বলেন, একটি দেশকে অনুন্নত দেশের থেকে মধ্যম আয়ের দেশে আরোহণের ক্ষেত্রে ডিজিটাল অন্তর্ভুক্তি (পেমেন্ট সুবিধা অন্যতম বিবেচনায়) খুবই গুরুত্বপূর্ণ চালিকাশক্তি।

তিনি বলেন, আর্থিক অন্তর্ভুক্তির চ্যালেঞ্জ নিয়ে আমাদের যাত্রা শুরু। পরে বুঝতে পারি অন্তর্ভুক্তিকে বৈশ্বিকভাবে দেখার ব্যাপারটা একট ক্ষীণ দৃষ্টিভঙ্গি রয়েছে। বিষয়টা হয় অন্তর্ভুক্তির ভেতরে অথবা বাইরে। মূল সমস্যা হলো ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রতিষ্ঠানদের নিয়ে ইকোসিস্টেম গড়ে তোলা এবং তাদের কার্যকরী পরিচালনা ও সফলতায় পণ্য ও সেবা প্রদান করা।

আর্থিক অন্তর্ভুক্তি থেকে আর্থিকভাবে ভালো থাকায় ডিজিটাল ইকোসিস্টেম তৈরিতে ডিমানির ব্যবসায়িক কৌশল বিস্তৃত করেছে বলে জানান তিনি।

এ ইকোসিস্টেমে যে কোন ধরনের উদ্ভাবন নিয়ে ডিমানি কাজ করবে বলে জানান তিনি।

সহ-প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক আরিফ বশির বলেন, দেশের বাজার অনেক বড়, কিন্তু সুবিধাবঞ্চিত। এ মুহূর্তে ডিজিটাল লাইফস্টাইল ও আর্থিক সেবার সবচেয়ে বেশি প্রয়োজন। এ চ্যালেঞ্জকে সামনে নিয়ে এ চাহিদা পূরণই ডিমানির লক্ষ্য। ডিমানি ইকোসিস্টেম ও অংশীদার তৈরিতে কাজ করবে এবং নগদ অর্থ থেকে ডিজিটাল রূপান্তরে বাধা দূরীকরণেও প্রতিষ্ঠানটি প্রতিশ্রুতিবদ্ধ।

ইএইচ/ আগস্ট ০১/ ২০১৯/ ১৯১২

আরও পড়ুন –

দেশে প্রথম ডিজিটাল ইসলামী ওয়ালেট চালু

ডিমানি অ্যাপে মিলবে প্রিয়শপের পণ্য

*

*

আরও পড়ুন