অনলাইনে কমেছে কুরবানীর সার্ভিস

koshai-sheba-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঈদের আগে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইনে অর্ডার নিয়ে কসাই, মাংস ডেলিভারি, পশু পৌঁছে দেবার মত আয়োজন করে। 

চলতি বছর ঈদে সেই সার্ভিসগুলোর পরিমাণ কিছুটা কমেছে। অনেক প্রতিষ্ঠান এবার এ ধরনের সার্ভিস দেওয়া থেকে বিরত থাকছে। তবে সার্ভিসগুলো রাজধানীতে অনেক জনপ্রিয় এবং তা নেবার প্রবণতাও গ্রাহকদের মধ্যে বেশি রয়েছে বলে জানান তারা।  

রাজধানীতে সব ধরনের হোম সার্ভিস দেবার প্রতিষ্ঠান সেবা ডটএক্সওয়াইজেড। গত কয়েক বছর প্রতিষ্ঠানটি কুরবানীর ঈদের আগেই কসাই সার্ভিস দেবার ক্যাম্পেইন শুরু করে। আর ঈদে সেই সার্ভিস পৌঁছে দেয়।

চলতি বছর প্রতিষ্ঠানটি সেই সার্ভিস দিচ্ছে না। কেন দিচ্ছে না জানতে চাইলে সেবা ডটএক্সওয়াইজেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হালিম টেকশহরডটকমকে বলেন, আমরা একটা ব্যবসায়িক রূপান্তরের মধ্যে দিয়ে যাচ্ছি। ফলে গত কয়েক বছর সার্ভিসটি দিলেও এবার আর তা হচ্ছে না। 

এবার অনলাইনে কসাই সার্ভিসটি দিচ্ছে না আরও কিছু প্রতিষ্ঠান। তাদের মধ্যে রয়েছে বিক্রয় ডটকম। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি হাট থেকে কেনা গরু বাসায় পৌঁছে দেবার যে সার্ভিস দেয় সেটিও দিচ্ছে না। 

বিক্রয় ডটকমের বিপণন বিভাগের প্রধান ঈশিতা শারমিন টেকশহরডটকমকে বলেন, গত কয়েক বছর কুরবানীর সময় পশু কেনার পর সেটি হাট থেকে বাসায় পৌঁছে দেবার সার্ভিস দিয়েছি। আসলে ক্রেতা ও বিক্রেতার মধ্যে এসব বিষয় নিয়ে কথা হয়। ফলে তারাই পৌঁছানোর একটা ব্যবস্থা করে নেয়। তাই সার্ভিসটি বন্ধ রাখা হয়েছে।  

তবে অনলাইনে কসাই সার্ভিস গত বছরের মতো এবারও দিচ্ছে ‘বুচারস শপ কসাই সাপ্লাই’। প্রতিষ্ঠানটির প্রধান সোলাইমান হোসেন টেকশহরডটকমকে বলেন, তারা এবারও ফেইসবুক পেইজের মাধ্যমে কসাই সরবরাহ করবেন। আগামী ৫ আগস্ট থেকে বুকিং নেওয়া শুরু করবেন।

তিনি জানান, গত বছর কুরবানীর সময় তারা ৯৭ স্পটে কসাই সরবরাহ করেছেন। যেখানে অনেক স্পটে দুই, তিন এবং চারটি পর্যন্ত পশু কুরবানী করেছে কসাইরা। এবার অন্তত ২০০ স্পটে এই সার্ভির দিতে পারবেন বলে আশাবাদী।

গত কুরবানীর ঈদের আগে রাজধানীতে ইকুরিয়ারের একটি ক্যাম্পেইন সবার নজর কেড়েছিল। প্রতিষ্ঠানটি ঈদের দিন, তার আগে ও পরের দিন ঢাকায় এক বাসা মাংস সংগ্রহ করে অন্য বাসায় পৌঁছে দিত। প্রথমবারের অনেক সাড়াও পেয়েছিল অনলাইনের মধ্যেমে এমন সার্ভিসটি। কিন্তু এবছর সেটি হচ্ছে না বলে জানান ইকুরিয়ারের প্রধান নির্বাহী বিপ্লব ঘোষ রাহুল। 

তিনি টেকশহরডটকমকে বলেন, চলতি বছর আমরা ঢাকার বাইরের দিকে নজর দিয়েছি। ঢাকার ভিতরে এমন ক্যাম্পেইন করতে যে পরিমাণ পরিকল্পনা প্রয়োজন সেটা আর হয়ে ওঠেনি এবার। তবে সামনের সময়ে আবারও সার্ভিসটি দেওয়া হবে বলে জানান তিনি। 

ইএইচ/আগস্ট ০২/ ২০১৯/ ১১৪০

*

*