বন্যা-ডেঙ্গুতে আক্রান্ত অনলাইনে গরুর হাট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঈদ-উল-আযহার বাকি আর কয়েকটা দিন। ইতোমধ্যে শুরু হয়েছে কুরবানির পশুর হাট। দেশব্যাপী জমতে শুরু করেছে হাটগুলো।

তবে হাটের পাশাপাশি অনলাইনেও শুরু হয়েছে কুরবানির পশুর বেচাকেনা। প্রতি বছরই অনলাইনে কয়েকটি ই-কমার্স প্লাটফর্ম কুরবানির হাটের আয়োজন করে। যেখান থেকে কুরবানির পশু কিনতে পারেন ক্রেতারা। চলতি বছর সেসব অনলাইন হাটে কিছুটা হলেও প্রভাব পড়েছে বন্যা ও ডেঙ্গুর।

অন্যবারের চেয়ে আয়োজনটা এবার চোখে পড়ার মতো ততটা হয়নি এসব প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে। তারপরও বেশকিছু অনলাইন প্লাটফর্ম থেকে অর্ডার করে কুরবানির পশু কিনতে পারছেন ক্রেতারা।

বিক্রয় ডটকম

প্রতিবারের মতো এবারও অনলাইনে পশু কেনাবেচার আয়োজন করেছে ই-কমার্স প্লাটফর্ম বিক্রয় ডটকম

প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের প্রধান ঈশিতা শারমিন টেকশহরডটকমকে বলেন, এবারও বিক্রয়ে কুরবানির হাট আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে ক্যাম্পেইন চলমান।

তবে এবার কুরবানির পশু হাট থেকে ক্রেতাদের বাসায় পৌঁছে দেবে না বিক্রয়। একই সঙ্গে তারা কসাই ডেলিভারির যে সার্ভিস দিচ্ছিল আগের বছর, সেটাও এবার দিচ্ছে না বলে জানান তিনি।

তিনি বলেন, এবার বন্যা এবং ডেঙ্গুর কিছুটা প্রভাব অনলাইনে কুরবানির হাটে পড়েছে। কারণ, আমাদের অনলাইনের মাধ্যমে যে পশুগুলো বিক্রি হয় তার বেশিরভাগই সাধারণ বিক্রেতা থাকে। এবার আমরা বিভিন্ন খামারিদের আমাদের প্লাটফর্মে এনগেজ করেছি। যদিও সাধারণ বিক্রেতাও রয়েছে।

ইতোমধ্যে তাদের কুরবানির অনলাইন হাটে সাত হাজারের মতো গরু-ছাগলের বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলে জানান তিনি।

বেঙ্গল মিট

দেশে নিজেদের খামার থেকে মাংস প্রক্রিয়াজাত করে বাজারজাত করার ক্ষেত্রে নাম কুড়িয়েছে বেঙ্গল মিট। প্রতিষ্ঠানটি কুরবানির ঈদের সময় ক্রেতাদের অনলাইনে পশু কেনার সুযোগ দেয়।

বেঙ্গল মিটের হেড অব মার্কেটিং এইচ ইউ এম মেহেদী সাজ্জাদ গত বছরের তুলনায় এবার ৪০ শতাংশ বিক্রি হবে বলে আশা করছেন। তাদের অনলাইনে পেমেন্ট সুবিধা থাকায় যে কেউ ঘরে বসে অর্ডার করে মূল্য পরিশোধ করতে পারবেন।

তাদের সাইটে ৭০ হাজার থেকে শুরু করে চার লাখ টাকা মূল্যের কুরবানির গরু রয়েছে।

বেঙ্গল মিটের অনলাইন হাট থেকে গরু কিনে চাইলে মাংস প্রক্রিয়াকরণ করে বাসায় নিতে পারবেন ঢাকার গ্রাহকরা। তবে সেটার জন্য আলাদা করে চার্জ দিতে হবে।

দারাজ

ই-কমার্স প্লাটফর্ম দারাজ এবারও গরুর হাট আয়োজন করেছে। এবারের আয়োজনটি বড় বলে জানায় দারাজ। তাদের সাইটে ৫০ হাজার টাকা থেকে শুরু করে দেড় লাখ টাকার গরু রয়েছে।

তাদের অনলাইন থেকে গরু কেনার পর সেটি ফ্রি হোম ডেলিভারি পাবেন ক্রেতারা। আর প্রি-পেমেন্ট, কার্ডে পেমেন্ট ও বিশেষ ভাউচারে প্রতিষ্ঠানটি ২০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুবিধা রেখেছে।

প্রিয়শপ ডটকম

এবার ঈদে ই-কমর্সা সাইট প্রিয়শপ ডটকম কুরবানির হাট আয়োজন করেছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে বেশকিছু কুরবানির পশু বা গরুর বিস্তারিত দেওয়া আছে। সেখান থেকে অর্ডার করে কেনা যাবে কুরবানির পশু। প্রিয়শপ থেকে গরু কিনলে সারা দেশেই ফ্রি ডেলিভারি দেবে প্রতিষ্ঠানটি।

ফেইসবুক গ্রুপেও গরু বিক্রি

কুরবানীর ঈদকে সামনে রেখে ফেইসবুকের কিছু গ্রুপ এবং পেইজের মাধ্যমে গরু কেনাবেচা করতে পারছেন অনেকেই। একই সঙ্গে ধারণা পাওয়া যাচ্ছে চলতি বাজারে কুরবানির পশুর দাম সম্পর্কে।

ফেইসবুকে এমন একটি জনপ্রিয় গ্রুপ ‘গরু ছাগল এর বিরাট হাট/Goru Chagol Er Birat Haat !!(GCBH)’। গ্রুপটিতে রয়েছে ৩০ হাজারের বেশি সদস্য। ঈদ আসার বেশ কয়েক দিন আগে থেকেই গ্রুপটি সরব হয়ে উঠেছে। অনেকে খামারী এবং সাধারণ ক্রেতা-বিক্রেতারাও পোস্ট করছেন কুরবানীর পশু নিয়ে অনেক কিছু।

পশু বেচা-বিক্রির তথ্য নিয়ে ফেইসবুকে রয়েছে আরেকটি বড় গ্রুপ ‘বাংলাদেশের গরু ছাগলের হাট’ নামে। এই গ্রুপটিতেও অনেকেই জানতে চাইছেন কুরবানীর পশুর দরদাম। দিচ্ছেন গরুর বিভিন্ন ছবি, ভিডিও।

এসব গ্রুপেই তুলে ধরা হচ্ছে, সফল গরুর খামারীদের কথা। তাদের গরু মোটাতাজাকরণে কী ধরনের খাবার ব্যবহার করা হয়, গরু বা অন্যান্য পশু মোটাতাজা করণে কি ধরনের সমস্যা দেখা যায়, ইত্যাদি ইত্যাদি।

আবার গ্রুপের পশুপ্রেমীরা বিভিন্ন হাটে মিটআপ অনুষ্ঠানও করেন। যেখানে গ্রুপের সদস্যরা একত্র হয়ে গরু দেখা, আড্ডা দেয়ার মতো কাজ করেন, মানুষকে সচেতন করার কাজও করেন বলে জানান।

ফেইসবুকে ‘বিডি ক্যাটল শো’ নামে রয়েছে একটি পেইজ। পেইজটিতে রয়েছে কুরবানির পশু, বিশেষ করে গরু নিয়ে নানান আয়োজন। সেখানে তিন দশক আগের কিছু ছবি শেয়ার করা হয়েছে। রয়েছে গরুর হাট নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকার কাটিং।

ইএইচ/ আগস্ট ০৩/ ২০১৯/ ১৫৪৩

*

*

আরও পড়ুন