দ্বিতীয় প্রান্তিকে কে বেশি ফোন বিক্রি করল?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষ স্মার্টফোন বিক্রয়কারী প্রতিষ্ঠান হওয়ার দৌঁড়ে বেশ ভালোভাবেই টিকে আছে হুয়াওয়ে।

এপ্রিল থেকে জুন প্রান্তিকে স্মার্টফোন বিক্রিতে অ্যাপলকে আবারও পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে আছে হুয়াওয়ে। এ তথ্য দিয়েছে স্ট্র্যাটেজি অ্যানালিটিকস।

বৈশ্বিকভাবে ৩৪১ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে স্মার্টফোন কোম্পানিগুলো। তবে গত বছরের একই প্রান্তিকে তুলনায় স্মার্টফোনের বিক্রি ২ দশমিক ৬ শতাংশ কমেছে।

গত প্রান্তিকে স্যামসাংয়ের মার্কেট শেয়ার বেড়ে দাঁড়িয়েছে ২২ শতাংশ। স্মার্টফোনের বিক্রি বেড়েছে ৭ শতাংশ।

 হুয়াওয়ের মার্কেট শেয়ার ১৭ শতাংশ। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের এক্সিকিউটিভ ডিরেক্টর নিল মোস্টন বলেন, সারা বিশ্বে হুয়াওয়ের স্মার্টফোন সরবরাহের হার ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই প্রান্তিকে সবচেয়ে বেশি ফোন তারা চীনেই বিক্রি করেছে। তবে কাউন্টার পয়েন্টের বিশ্লেষক তরুণ পাঠকের মতে, এখন না হলেও আগামী মাসগুলোতে মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব পড়বে হুয়াওয়ের উপর।

অ্যাপলের মার্কেট শেয়ার ১১ শতাংশ। গবেষণা প্রতিষ্ঠানগুলোর দেওয়া তথ্য মতে, তৃতীয় স্থানে থাকা অ্যাপলের আইফোন বিক্রি ৮ শতাংশ কমে গেছে। যদিও কতো ইউনিট স্মার্টফোন বিক্রি হয়েছে তা প্রকাশ করেনি অ্যাপল। স্ট্র্যাটেজি অ্যানালিটিকসের ডিরেক্টর উডি ওহ জানিয়েছেন, চীনে অ্যাপলের ভিত শক্ত হচ্ছে। তবে আইফোনের দামের কারণে ভারত ও ইউরোপে টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে তাদের।

চতুর্থ ও পঞ্চম স্থানে আছে শাওমি ও অপ্পো। তাদের মার্কেট শেয়ার যথাক্রমে ৯ দশমিক ৭ শতাংশ ও ৮ দশমিক ৯ শতাংশ। চীনের কারণেই তাদের বিক্রি বৃদ্ধি পেয়েছে।

কাউন্টার পয়েন্টের দেওয়া তথ্য অনুযায়ী, চীনের প্রধান স্মার্টফোন কোম্পানি হুয়াওয়ে, অপ্পো, ভিভো, শাওমি ও রিয়ালমি মার্কেট শেয়ার সম্মিলিতভাবে দাঁড়িয়েছে ৪২ শতাংশ।

এজেড/ আগস্ট ০১/২০১৯ /১৮৩৩

আরও পড়ুন –

স্যামসাংয়ের আয় কমেছে

নিষেধাজ্ঞা সত্ত্বেও লাভ করেছে হুয়াওয়ে

*

*

আরও পড়ুন