নিষেধাজ্ঞা সত্ত্বেও লাভ করেছে হুয়াওয়ে

Huawei-UK-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মার্কিন সরকারের নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে আয় বাড়াতে সক্ষম হয়েছে হুয়াওয়ে।

বছরের প্রথম ছয় মাসে আগের প্রান্তিকের তুলনায় তাদের আয় বেড়েছে ২৩ শতাংশ। বাজারে স্মার্টফোনের সরবরাহ বেড়েছে ২৪ শতাংশ। স্মার্টফোনের বিক্রি বেড়েছে ২০ শতাংশ।

এপ্রিল-জুন প্রান্তিকে হুয়াওয়ের আয় হয়েছে ৩২ দশমিক ২ বিলিয়ন ডলার। বছরের প্রথম ছয় মাসে তারা ১১ কোটি ৮০ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। দুই প্রান্তিকেই তাদের বিক্রি হয়েছে গড়ে ৫ কোটি ৯০ লাখ স্মার্টফোন।

আয় বৃদ্ধির বিষয়ে হুয়াওয়ের চেয়ারম্যান লিয়াং হুয়া এক বিবৃতিতে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সরকারের কাছে কালো তালিকাভুক্ত হওয়ার পরও আয় বৃদ্ধি পেয়েছে। এর মানে এই নয় যে সামনে আর কোনো প্রতিবন্ধকতা নেই। বাধা-বিপত্তি এখনও আছে। এই বাধা সাময়িকভাবে আমাদের উন্নতি করার গতি কমিয়ে দিতে পারে।

হুয়াওয়ে শেয়ার মার্কেটে নেই। তাই বিনিয়োগকারীদের চাপে পড়ে প্রত্যেক প্রান্তিকে আর্থিক প্রতিবেদন প্রকাশ করতে হয় না তাদের। কিন্তু বাধ্য না হলেও আয় ব্যয়ের বিস্তারিত হিসাব দিয়েছে তারা।

গত মে মাসে মার্কিন কোম্পানিগুলোর সঙ্গে হুয়াওয়ের বাণিজ্য চুক্তি বাতিল হয়ে যায়। পণ্য উৎপাদনে অনেক যন্ত্রাংশ ও সফটওয়্যার যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর কাছ থেকে কেনায় ধারণা করা হয়েছিলো, চলতি প্রান্তিকে হুয়াওয়ে খুব একটা লাভ করতে পারবে না।

দুঃসময়ে চীনের ক্রেতারা ত্রাতা হিসেবে হাজির হওয়ায় মার্কিন নিষেধাজ্ঞা হুয়াওয়ের উপর বড় ধরণের প্রভার ফেলতে পারেনি। চীনে হুয়াওয়ে ফোনের সরবরাহ ৬৪ শতাংশ বেড়ে যাওয়ায় অন্যান্য স্মার্টফোন কোম্পানি যেমন শাওমি, অপ্পো, ভিভো ও অ্যাপলের আয় দুই ডিজিট করে কমে গেছে।

দ্য ভার্জ ও বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ৩১/ ২০১৯/ ১৩১০

*

*

আরও পড়ুন