স্যামসাংয়ের আয় কমেছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দ্বিতীয় প্রান্তিকে আশংকাজনক হারে আয় কমেছে স্যামসাংয়ের।

মোবাইল ইউনিটের আয় বাড়লেও কমে গেছে পরিচালন মুনাফা। গত বছরের তুলনায় তাদের পরিচালন মুনাফা কমেছে ৫৬ শতাংশ।

জুনে শেষ হওয়া দ্বিতীয় প্রান্তিকে তাদের পরিচালন মুনাফা ছিলো ৬ দশমিক ৬ ট্রিলিয়ান ওন। গত বছর একই প্রান্তিকে পরিচালন মুনাফা ছিলো ১৪ দশমিক ৮৭ ট্রিলিয়ন কোরিয়ান ওন।

স্যামসাংয়ের আয় কমেছে মেমোরিচিপ ও ডিসপ্লে স্ক্রিনের দাম কমার কারণে। মূলত স্মার্টফোন ও সার্ভারের জন্য তারা মেমোরি চিপ তৈরি করে থাকে। প্রয়োজনের চেয়ে বেশি মেমোরিচিপ বাজারে সরবরাহ করেছিলো স্যামসাং। কিন্তু হঠাৎ করেই মেমোরিচিপের দাম কমায় বিপদে পরে তারা। এছাড়াও, অ্যাপলের আইফোনের জন্য কিছু যন্ত্রাংশ যেমন ডিসপ্লে তৈরি করে থাকে স্যামসাং। আইফোনের বিক্রি কমে যাওয়ায় স্যামসাংও কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া, চীন ও যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য যুদ্ধের প্রভাবও পড়েছে তাদের উপর।

এদিকে, মাইক্রোচিপ ও ডিসপ্লে তৈরি করতে যে উপাদান প্রয়োজন হয় তা আমদানির ক্ষেত্রে বাড়তি প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে জাপান সরকার। এতে ভবিষ্যতে স্যামসাংয়ের আয় আরও কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

তবে স্যামসাংও বসে নেই। আগামী মাসেই তারা বাজারে আনতে যাচ্ছে ফ্ল্যাগশিপ ফোন গ্যালাক্সি নোট ১০। সেপ্টেম্বরে তারা বাজারে আনবে গ্যালাক্সি ফোল্ড। এই দুটি ফোনের মাধ্যমে তারা আয় বাড়াতে পারবে কিনা সেটাই এখন দেখার বিষয়।

বিবিসি অবলম্বনে এজেড/ জুলাই ৩১/২০১৯/১১৩৬

*

*

আরও পড়ুন