Techno Header Top and Before feature image

আলোর মুখ দেখবে না হুয়াওয়ে-গুগলের স্মার্টস্পিকার

huawei-logo-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর গুগলের সঙ্গে মিলে স্মার্টস্পিকার আনার পরিকল্পনা বাতিল করেছে হুয়াওয়ে।

কথা ছিল হুয়াওয়ের তৈরি স্পিকারে গুগল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করা হবে। ডিভাইসটি উন্মোচনের জন্য বেছে নেওয়া হয়েছিল সেপ্টেম্বরে বার্লিনে অনুষ্ঠিতব্য আইএফএ সম্মেলন।

গত ১৫ মে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনায় হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করে। ফলে এর পরই গুগল হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বন্ধ করে দেয়। এতে স্মার্টস্পিকার তৈরির প্রকল্প বন্ধ হয়ে যায়। এক বছর ধরে তারা এই স্মার্টস্পিকার আনতে যৌথভাবে কাজ করেছিলো। অনলাইনে পণ্যটি যুক্তরাষ্ট্রের বাজারের জন্য আনারও পরিকল্পনা ছিলো হুয়াওয়ের।

এছাড়াও, অ্যান্ড্রয়েড অটোর সঙ্গে হুয়াওয়ের ফোন খাপ খাবে কিনা তা নিয়েও সে সময়ে গুগলের সঙ্গ আলোচনা করেছিলো হুয়াওয়ে।

স্মার্টস্পিকারের বাজারে এখন রাজত্ব করছে অ্যাপল, অ্যামাজন ও গুগল। তাদের স্মার্টস্পিকারে যুক্ত করা ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি, অ্যালেক্সা ও গুগল অ্যাসিস্ট্যান্টকে দেওয়া নির্দেশ হরহামেশাই শুনে থাকেন প্রতিষ্ঠানগুলোর কর্মীরা।

তাদের দাবি, ভয়েস অ্যাসিস্ট্যান্টের দক্ষতা বাড়াতে ও ভুল কমাতেই তারা ভয়েস অ্যাসিস্ট্যান্টের সঙ্গে ব্যবহারকারীর কথোপকথনের রেকর্ড শোনা হয়। চীনের সরকার হুয়াওয়ের তৈরি স্মার্টস্পিকারের মাধ্যমে নজরদারি করবে কিনা তা নিয়েও উদ্বিগ্ন ছিলো মার্কিন সরকার।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জুলাই ৩০/২০১৯/ ১১৪৫

আরও পড়ুন –

সময়মত হুয়াওয়েকে লাইসেন্স দেবে ট্রাম্প প্রশাসন

যুক্তরাজ্যে নিষেধাজ্ঞা এড়ালো হুয়াওয়ে

*

*

আরও পড়ুন