স্মার্টফোনের জন্য ৪০ মেগাপিক্সলই বেশি

Zeiss-CEO-says-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফ্ল্যাগশিপ ফোনে ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা বোঝা হয়ে দাঁড়াবে বলে জানিয়েছেন জার্মানির ক্যামেরা উৎপাদনকারী প্রতিষ্ঠান জেসিসের প্রেসিডেন্ট ও সিইও মাইকেল কাস্কি।

ভারতে ফটোগ্রাফি মিউজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, বেশি মেগাপিক্সেল মানেই অবধারিতভাবে ছবির মান ভালো হবে তা নয়। কারণ আপনি যদি ফুল ফ্রেম সেন্সর ব্যবহার করে ছবি তোলেন তাহলে সেন্সর ভাগ করলে পাবেন পিক্সেল। অতিরিক্ত পিক্সেল হলে তার আকারও ছোট হবে। এতে নয়েজ সমস্যা দেখা দেবে।

সবার ধারণা বেশি মেগাপিক্সেল মানেই বেশি ভালো। তবে আমার মতে, স্মার্টফোনের জন্য ৪০ মেগাপিক্সেলই বেশি হয়ে যায়। কারণ ছবি প্রসেসিংয়ের স্পিড, নয়েজ রেশিওর সিগনাল, হার্ডওয়্যার ও দামের ক্ষেত্রে স্মার্টফোনের কিছু সীমাবদ্ধতা আছে। তাই ৪০ এর চেয়ে বেশি মেগাপিক্সেল সম্বলিত ক্যামেরা স্মার্টফোনের জন্য অতিরিক্ত হয়ে যায়। আসলে কী পরিমাণ খরচ করে কতোটা বেশি পাচ্ছি তা বিবেচনা করতে হবে।

তিনি আরও জানিয়েছেন, ফোনে কয়েকটি করে ক্যামেরা লেন্স ব্যবহারের ট্রেন্ড ভবিষ্যতেও অব্যাহত থাকবে। কারণ এর মাধ্যমে ছবি আকারে বড় হয়। স্মার্টফোনকেও ডিএসএলআরের মতো ব্যবহার করা যায়। তবে পেশাদার ফটোগ্রাফাররা ডিএসএলআরের বদলে কখনও স্মার্টফোন বেছে নেবে না।

এখন পর্যন্ত রেডমি, রিয়েলমি ও স্যামসাং ৬৪ মেগাপিক্সেলের ফোন আনার ঘোষণা দিয়েছে।

গিজমোচায়না ও ইন্ডিয়ান এক্সপ্রেস এজেড/ জুলাই ২৯/ ২০১৯/ ১৩২০

*

*

আরও পড়ুন