Samsung IM Campaign_Oct’20

সাইবার নিরাপত্তায় ঢাবিতে সিআইডির প্রশিক্ষণ

DU-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে নিরাপদ থাকার কৌশল জানাতে পাঁচদিন ব্যাপী সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মশালা শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)।

ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি ও বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) যৌথ উদ্যোগে রোকেয়া হল মিলনায়তনে শনিবার থেকে এ কর্মশালা শুরু হয়।

সাইবার সিকিউরিটি ফর ওমেন এমপাওয়ারমেন্ট নামের এই কর্মশালার উদ্বোধন করেন সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম।

সেখানে সাইবার আক্রমণ রোধের উপায়, সাইবার ক্রাইমের শিকার হলে তা থেকে পরিত্রাণের উপায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে নিরাপদে থাকার কৌশল, সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা এবং অভিযোগের পদ্ধতি ও নির্দিষ্ট দফতরের নম্বর ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদেরকে ধারণা দেওয়া হয়।

উদ্বোধনী সেশনে ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক মামুনুর রশীদ, রোকেয়া হলের আবাসিক শিক্ষক দিলারা জামান ও ডিইউআইটিএসের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুল্লাহ আল ইমরান এবং ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলি।

উদ্বোধন শেষে শিক্ষার্থীদের নানা প্রশ্নের উত্তর দেন মোল্যা নজরুল ইসলাম ও আবদুল্লাহ আল ইমরান। কর্মশালা শেষে একটি কুইজ সেশনের আয়োজন করা হয়।

এছাড়াও, সন্ধ্যায় বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলেও এবং রোববার ইডেন কলেজ ও গার্হস্থ্য অর্থনীতি কলেজ এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

সোমবার ও  মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল ও কবি সুফিয়া কামাল হলে এই কর্মশালা অনুষ্ঠিত হবে।

এজেড/ জুলাই ২৮/২০১৯/১৭২৪

*

*

আরও পড়ুন