vivo Y16 Project

প্রোগ্রামিং ভাষা কটলিনে আগ্রহী তরুণ ডেভেলপাররা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন প্রোগ্রামিং ভাষা হিসেবে এখন অনেকটাই পরিচিতি পেয়েছে কটলিন। বিশেষ করে অ্যান্ড্রয়েড ডেভেলপারদের কাছে এখন জনপ্রিয় প্রোগ্রামিং ভাষাটি।

কটলিন নিয়ে ধারাবাহিক আয়োজনের আবারও অনুষ্ঠিত হয়েছে ‘কটলিন/এভরিহোয়ার’ মিটআপ। মিটআপটি অনুষ্ঠিত হয়েছে জেটব্রেইনস এবং গুগলের আন্তর্জাতিক ইভেন্টের অংশ হিসেবে। যা দেশে আয়োজন করেছে ‘বাংলাদেশ কটলিন ইউজার গ্রুপ।’

রাজধানীর ধানমন্ডির স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশে গতকাল শনিবার অনুষ্ঠিত হয় মিটআপটি। যেখানে শতাধিক তরুণ অ্যান্ড্রয়েড ডেভেলপার অংশ নেন।

Techshohor Youtube

মিটআপে বক্তারা কটলিন নিয়ে নিজেদের অভিজ্ঞতা এবং ভবিষ্যতে এটি নিয়ে কাজের পরিকল্পনাগুলো তুলে ধরেন। এছাড়াও অনেক ডেভেলপার নিজেদের সমস্যাগুলো তুলে ধরেন। যা অন্যরা সমাধানের পথ বাতলে দেন।

কটলিন/এভরিহোয়ার আয়োজনে অ্যান্ড্রয়েড, গুগল ক্লাউড প্লাটফর্ম, মাল্টি প্লাটফর্ম এবং অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হয়।

বাংলাদেশ কটলিন ইউজার গ্রুপের কমিউনিটি কান্ট্রি লিড মহি উস সুন্নাত টেকশহরডটকমকে বলেন, কটলিন প্রোগ্রামিং ভাষা নিয়ে এটি আমাদের ধারাবাহিক আয়োজন। আমরা আগামীতে আরও দুটি এমন আয়োজন করতে যাচ্ছি।

আগামী মাসেই আরও একটি কটলিন নিয়ে মিটআপ ঢাকায় অনুষ্ঠিত হবে। এই ইভেন্টগুলো আন্তর্জাতিক ইভেন্টের অংশ হিসেবে বাংলাদেশে আয়োজন করা হবে। পাশাপাশি কটলিন নিয়ে চট্টগ্রাম, রাজশাহী, পটুয়াখালীতে মিটআপ করার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা। যেগুলো আন্তর্জাতিক মিটআপকে ফলো করেই করা হবে বলেও জানান তিনি।

মিটআপে মহি উস সুন্নাত ছাড়াও বক্তব্য রাখেন অগমেডিক্সের অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট লিড মো. আলী হোসেন, এএসএ ইন্টারন্যাশনালের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইমরান চৌধুরীসহ আরও অনেকেই।

কটলিন প্রোগ্রামিং ভাষাটি দেশের বিভিন্ন স্থানের ডেভেলপারদের জানাতে এমন আয়োজন অব্যাহত রাখার কথা জানান আয়োজকরা।

ইএইচ/ জুলাই ২৮/ ২০১৯/ ১৬০০

আরও পড়ুন –

কটলিন মিটআপে নতুন ডেভেলপারদের জন্য নানা পরামর্শ

*

*

আরও পড়ুন

vivo Y16 Project