বিদেশি স্যাটেলাইটের ডাউনলিংক ফি সাড়ে ৩ কোটি টাকা

SAARC satellite-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিদেশি স্যাটেলাইট কোম্পানিকে বাংলাদেশের সীমানার মধ্যে ফুটপ্রিন্ট ফেলে ব্যবসা করতে হলে সরকারের কাছ থেকে অনুমোদনও নিতে হবে।

একই সঙ্গে স্থানীয় স্যাটেলাইট কোম্পানিগুলোর অনুষ্ঠান আপলিংক ও ডাউলিংকের জন্য আলাদা অনুমোদনের সুযোগ রেখে ‘স্যাটেলাইট ল্যান্ডিং রাইটস নীতিমালা’ করা হচ্ছে।

এটি প্রণয়নের কাজ করছে বাংলাদেশে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিমন বা বিটিআরসি। সংশ্লিষ্টরা জানান, মূলত বঙ্গবন্ধু স্যাটেলাইটের ব্যবসা নিশ্চিত করতে এ নীতিমালা করা হচ্ছে। যদিও এটি তৈরির কাজ আরও কয়েক বছর আগে শুরু হয়।

ইতোমধ্যে নীতিমালার খসড়া গণশুনানির জন্য কমিশনের ওয়েবসাইটে দেওয়া হয়েছে। গত ২৩ জুলাই এটি উন্মুক্ত করা হয়েছে। ওই দিন থেকে পরবর্তী ১৫ দিনের মধ্যে যে কেউ এ বিষয়ে মতামত জানাতে পারবেন।

খসড়া নীতিমালা অনুসারে বিদেশি স্যাটেলাইট কোম্পানি অন্য দেশের স্যাটেলাইটের মাধ্যমে বাংলাদেশের অভ্যন্তরে ফুটপ্রিন্ট ফেলে ব্যবসা করতে চাইলে ডাউনলিংকের জন্য বছরে সাড়ে তিন কোটি টাকা দিতে হবে। তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করে ডাউনলিংক করা হলে বছরে ফি হবে ৫০ লাখ টাকা।

অন্যদিকে বিদেশি স্যাটেলাইটের মাধ্যমে ডাউনলিংক করতে বছরে ফি ২৫ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে ডাউনলিংকের জন্য কোনো বার্ষিক ফি দিতে হবে না।

নীতিমালায় আরও প্রস্তাব করা হয়েছে, বাংলাদেশের ভেতর থেকে বিদেশি স্যাটেলাইটের মাধ্যমে নিজস্ব ব্যবস্থাপনায় আপলিংক করতে হলে বছরে ফি দিতে হবে আড়াই কোটি টাকা।

বিদেশি স্যাটেলাইটের মাধ্যমে আপলিংক করতে যদি বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) গ্রাউন্ড স্টেশন ব্যবহার করা হয় তাহলে বছরে এ ফি হবে তিন কোটি টাকা।

অন্যদিকে স্থানীয় টেলিভিশন কোম্পানিগুলো বিসিএসসিএলের ল্যান্ডিং স্টেশন ব্যবহার করে আপলিংক করলে বার্ষিক ফি এক কোটি ২৫ লাখ। আর নিজস্ব ব্যবস্থাপনায় কাজটি করা হলে ফি হবে এক কোটি।

বর্তমানে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বিসিএসসিএল বেসরকারি যমুনা টিভি, দীপ্ত টিভি, সময় টিভি, মাই টিভি ও বাংলা টিভি এবং তিনটি সরকারি টেলিভিশন কোম্পানিকে সেবা দিচ্ছে।

তা ছাড়া বেক্সিমকো কমিউনিকেশনের আকাশ ডিরেক্ট টু হোম বা ডিটিএইচ সেবা এ স্যাটেলাইট ব্যবহার করে দিচ্ছে।

গত বছরের ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়।

জেডএ/আরআর/২৮ জুলাই/২০১৯/০১.৪৫

*

*

আরও পড়ুন