Techno Header Top and Before feature image

নারীদের তথ্যপ্রযুক্তি ও প্রোগ্রামিং দক্ষতা বাড়াতে চট্টগ্রামে ক্যাম্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে তথ্যপ্রযুক্তিতে নারীদের অংশগ্রহণ বাড়াতে এবং তাদের প্রোগ্রামিংয়ে দক্ষতা বাড়াতে চট্টগ্রামে হলো তিন দিনের ক্যাম্প।

গত বুধবার থেকে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিত হলো গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্প এবং আইসিটি ক্যাম্প। শেষ হয় শনিবার।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর আয়োজনে চট্টগ্রামের তিন প্রতিষ্ঠানের ১৬৫ শিক্ষার্থী অংশ নেয়।

বুধবার চট্টগ্রামের সীতাকুন্ডে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে হয় গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। ক্যাম্পে বিশ্ববিদ্যালয়ের ৩৫ শিক্ষার্থী অংশ নেয়।

ক্যাম্পে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রফেসর মো. শামসুল আলম এবং আইআইইউসি কম্পিউটার ক্লাবের সভাপতি তানভীর আহসান। ক্যাম্প শেষে অনুষ্ঠিত হয় প্রোগ্রামিং প্রতিযোগিতা।

শুক্রবার ও শনিবার ক্যাম্প আয়োজন হয় ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজিতে। এতে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির ২৫ শিক্ষার্থী। ক্যাম্প দুটিতে শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা থেকে শুরু করে প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণের প্রয়োজনীয় বিষয়গুলোর ওপর প্রশিক্ষণ নেন।

এছাড়াও বৃহস্পতিবার চিটাগাং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে আয়োজিত হয় হাতে কলমে আরডুইনো কর্মশালা। যেখানে ২৫ শিক্ষার্থী অংশ নেয়। কর্মশালায় শিক্ষার্থীরা আরডুইনো ব্যবহার করে বিভিন্ন প্রোজেক্ট তৈরি সম্পর্কে হাতে কলমে প্রশিক্ষণ নেন।

এছাড়াও, বিডিওএসএনের উদ্যোগে চট্টগ্রামে পরিচালিত হয় আরও দুটি কার্যক্রম। যেখানে হাতে কলমে বেসিক ইন্টারনেট অব থিংস (আইওটি) কর্মশালা করানো হয়।  পাশাপাশি সেমিনার আয়োজন করে বিডিওএসএন।

ইএইচ/ জুলাই ২৭/ ২০১৯/ ১৭১৫

*

*

আরও পড়ুন