যুক্তরাষ্ট্রে উৎপাদন করুন, কোনো শুল্ক নেই

trump-tweet-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনে উৎপাদিত পণ্যে ২৫ শতাংশ শুল্ক থেকে ছাড় পেতে অ্যাপলের করা আবেদনের উত্তর দিয়েছেন ট্রাম্প।

শুক্রবার এক টুইটে তিনি লেখেন, চীনে উৎপাদন করা ম্যাক প্রোয়ের যন্ত্রাংশের জন্য শুল্ক মওকুফ করা হবে না। এ থেকে রেহাই পাওয়া যাবে না। যুক্তরাষ্ট্রে উৎপাদন করুন, কোনো শুল্ক নেই।

হোয়াইট হাউজ ৩০০ বিলিয়ন সমমূল্যের চীনা পণ্যে ২৫ শতাংশ শুল্ক বসানোর প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাব পাশ হলে বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক পণ্য যেমন ল্যাপটপ, গেইমিং কনসোল, ব্যাটারি কেইস ও কম্পিউটার যন্ত্রাংশে শুল্ক বসানো হবে।

এমন অবস্থায় প্রযুক্তি কোম্পানিগুলোর ভাষ্য, শুল্ক বসানো হলে তা একদিকে যেমন পণ্যের দাম বৃদ্ধি পাবে তেমনি তাদের লাভের অংশও কমে যাবে।

এই শুল্ক থেকে রেহাই পেতে ট্রাম্প প্রশাসনকে অনুরোধ জানিয়েছিল অ্যাপল। শুল্ক থেকে অব্যাহতি দিতে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিসে আবেদন পত্র জমা দিয়েছিল তারা।

গত বৃহস্পতিবার দাখিল করা এই আবেদন পত্রে কম্পিউটারের স্টেইনলেস স্টিল ফ্রেম, ইন্টারনেট ক্যাবল, সার্কিট বোর্ড, হুইল, সিপিইউ হিটসিঙ্ক ও গ্রাফিক্স প্রসেসিং মডিউল, অ্যাক্সেসরিজ পণ্য ম্যাজিক মাউজ ২ ও ম্যাজিক ট্র্যাকপ্যাডকে ২৫ শতাংশ শুল্কের বাইরে রাখার অনুরোধ জানিয়েছিল অ্যাপল।

চীনের সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধের জের ধরে চলতি বছরের মে মাসে চীনে উৎপাদিত বেশ কিছু পণ্য যুক্তরাষ্ট্রে আনার ক্ষেত্রে ২৫ শতাংশ শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র সরকার। আগে এই শুল্কের পরিমাণ ছিলো ১০ শতাংশ।

আরও পড়ুন

যুক্তরাষ্ট্র নয়, ম্যাক প্রোর সংযোজন হবে চীনে

ম্যাশেবল ও সিএনএন বিজনেস অবলম্বনে এজেড/ জুলাই ২৭/২০১৯/১২৩৫

*

*

আরও পড়ুন