ফেইসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা

FACEBOOK-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গ্রাহকের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়ায় ৫০০ কোটি ডলার জরিমানা গুণতে হচ্ছে ফেইসবুককে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন বিশ্বের সবচেয়ে বড় সামজিক মাধ্যমটিতে এই জরিমানা করেছে। এছাড়াও গ্রাহকের তথ্যের নিরাপত্তা দিতে প্রতিষ্ঠানটিকে নতুন করে ‘প্রাইভেসি কমিটি’ করতে বলা হয়েছে।

ফেডারেল ট্রেড কমিশন বলছে, গ্রাহকদের প্রাইভেসি ক্ষুন্ন করার ফলে এটাই তাদের সবচেয়ে বেশি জরিমানার পরিমাণ। এর আগে এই ঘটনায় অন্য কোন প্রতিষ্ঠানকে এত জরিমানা করেনি কমিশন।

ফেডারেল ট্রেড কমিশনের চেয়ারম্যান জো সিমন্স বলেছেন, ফেইসবুক তাদের কোটি কোটি ব্যবহারকারীকে প্রতিশ্রুতি দিয়েছিল তাদের ব্যক্তিগত তথ্য কোথায় কিভাবে শেয়ার করা হবে সেটি তাদের নিয়ন্ত্রণেই থাকবে। কিন্তু ফেইসবুক তা করতে পারেনি।

এর আগে যখন ব্রিটিশ প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা ফেইসবুকের আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস করেছিল তখনও যুক্তারষ্ট্র তদন্তের কথা বলেছিল। পরে আবার অধিকতর তদন্তের কথা বলেছে ফেডারেল ট্রেড কমিশন।

সেই ঘটনায় অবশ্য ফেইসবুকের ১০০ কোটি ডলার জরিমানা গুণতে হয়েছিল।

অবশ্য ফেইসবুককে নতুন সেই ৫০০ কোটি ডলার জরিমানার সঙ্গে তাদের প্রাইভেসি পলিসিকে নতুন করে সাজাতেও বলেছে ফেডারেল ট্রেড কমিশন।

এএফপি অবলম্বনে ইএইচ/ জুলাই ২৫/ ২০১৯/ ১৬৩০

আরও পড়ুন –

ফেইসবুকের জরিমানা ৫ লাখ পাউন্ড

দিনে আড়াই লাখ ইউরো জরিমানা ফেইসবুকের

*

*

আরও পড়ুন