আগামীর প্রযুক্তির চাকরি

Robot-techshohor
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সময়ের সঙ্গে সঙ্গে  চাকরির ধরণও বদলে যাবে।

ভবিষ্যতে অনেক চাকরিই যে রোবট ও এআইয়ের দখলে চলে যাবে তা অনেকেরই জানা। তবে প্রচলিত চাকরির পরিবর্তে কোন ধরণের চাকরির বাজার সৃষ্টি হবে সে বিষয়ে প্রায় সবাই অন্ধকারে।

এ প্রশ্নের উত্তর জানতে গাড়ি নির্মাতা কোম্পানি ফোর্ড, অস্ট্রেলিয়ার ডিকিন ইউনিভার্সিটি ও গ্রিফিথস ইউনিভার্সিটির গবেষকরা বিভিন্ন প্রযুক্তি বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেন। সেখান থেকে তারা তৈরি করেন ভবিষ্যতে সৃষ্টি হতে যাওয়া ১০০ চাকরির তালিকা।

গবেষণায় গবেষকরা এমনও কিছু চাকরি সম্পর্কে জেনেছেন যার কোনো ধরণের কোনো অস্তিত্বই এখন নেই। চলুন তাহলে জেনে নেওয়া যাক, আগামীতে প্রযুক্তি খাতে কী কী চাকরি সৃষ্টি হবে।

 ডি-এক্সটিনশন জেনেটিসিস্ট

পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে এমন প্রাণীদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এই পেশার উদ্ভব হবে। মৃত প্রাণীর ক্লোন করে অনেক বিলুপ্ত প্রজাতিকে নতুনভাবে ফিরিয়ে আনতে কাজ করবে ডি-এক্সটিনশন জেনেটিসিস্টরা।

ইথিকাল হ্যাকার

হ্যাকার মানেই সাইবার অপরাধী নয়। কম্পিউটার সিস্টেমের ত্রুটি খুঁজে বের করে বিভিন্ন কোম্পানিকে সহায়তা করে ইথিকাল হ্যাকাররা। এখন স্বল্প পরিসরে তারা কাজ করলেও পরে তাদের কাজের ক্ষেত্র অনেক বড় হবে।

চাইল্ড অ্যাসিস্ট্যান্ট বট প্রোগ্রামার

খেলার সময় বাচ্চার নিরাপত্তার ভার নেবে রোবট। এ ছাড়াও, কথা বলা রোবটে ইচ্ছামতো প্রোগ্রাম সেট করে বাচ্চাদেরকে মূল্যবোধ, নিয়ম ও আদর্শ শেখানো যাবে। ভবিষ্যতে রোবট বাচ্চাদেরকে ছড়া বলবে, গল্প শোনাবে, সংখ্যা ও অক্ষর জ্ঞান দেবে, ভাষাগত দক্ষতা বাড়াবে ও কোডিং গেইম ব্যবহার করে বাচ্চাদেরকে কোডিং শেখাবে।

নষ্টালজিস্ট

ভবিষ্যতে মানুষের আয়ু আরও বাড়বে। তাই নষ্টালজিস্ট নামের একটি পেশা সৃষ্টি হবে। এই পেশাজীবীদের কাজ হবে ৮০ থেকে ১০০ বছর আগে ঘটে যাওয়া মূল্যবান কিছু স্মৃতি পুনরায় ফিরিয়ে আনা। ইন্টেরিয়র ডিজাইনের দক্ষতা ও ডিজিটাল গবেষণা মিলিয়ে গ্রাহকদের চাহিদা অনুযায়ী পুরানো অভিজ্ঞতা নতুন করে তৈরি করতে হবে তাদের।

মেমোরি অপ্টিমাইজার 

স্মৃতিশক্তি বাড়াতে ডিজিটাল ইমপ্ল্যান্ট প্রযুক্তির সহায়তা নেয়াই হবে মেমোরি অপ্টিমাইজারদের প্রধান কাজ।

গবেষকদের মতে, তাদের এই গবেষণার ফল দেখে অভিভাবক, শিক্ষাবিদ ও বিভিন্ন খাতের পেশাজীবীরা আগামী প্রজন্মকে পছন্দের চাকরি বেছে নেওয়ার সুযোগটা আগেভাগেই দিতে পারবেন।

সিনেট অবলম্বনে এজেড/ জুলাই ২৪/২০১৯/১৪২৮

আরও পড়ুন –

চোখ রাখুন ২০৫০ সালের প্রযুক্তি বিশ্বে

সিইএসের ব্যর্থ রোবটগুলো

কেমন হবে ভয়েস এআইয়ের যুগ?

*

*

আরও পড়ুন