চীনে তৈরি যন্ত্রাংশে ২৫% শুল্ক এড়াতে অ্যাপলের আবেদন

Mac-Pro-techshohor1
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চীনে তৈরি যন্ত্রাংশকে ২৫ শতাংশ শুল্কের বাইরে রাখতে ট্রাম্প প্রশাসনকে অনুরোধ জানিয়েছে অ্যাপল।

শুল্ক থেকে অব্যাহতি দিতে ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ অফিসে আবেদন পত্র জমা দিয়েছে তারা। গত বৃহস্পতিবার দাখিল করা এই আবেদন পত্রে কম্পিউটারের স্টেইনলেস স্টিল ফ্রেম, ইন্টারনেট ক্যাবল, সার্কিট বোর্ড, হুইল, সিপিইউ হিটসিঙ্ক ও গ্রাফিক্স প্রসেসিং মডিউল, অ্যাক্সেসরিজ পণ্য ম্যাজিক মাউজ ২ ও ম্যাজিক ট্র্যাকপ্যাডকে ২৫ শতাংশ শুল্কের বাইরে রাখার অনুরোধ জানানো হয়।

কোন পণ্যে এসব যন্ত্রাংশ ব্যবহার করা হবে তা জানানো হয়নি। তবে যন্ত্রাংশের নাম দেখে ধারণা করা হচ্ছে, জুনে উন্মোচিত ম্যাক প্রো তৈরিতে এসব ব্যবহার করা হবে।

চলতি বছরের মে মাসে চীনে উৎপাদিত বেশ কিছু পণ্য যুক্তরাষ্ট্রে আনার ক্ষেত্রে ২৫ শতাংশ শুল্কারোপ করে যুক্তরাষ্ট্র সরকার। এখন পর্যন্ত সব খাতে এই শুল্ক বসানোর পরিকল্পনা পুরোপুরিভাবে কার্যকর হয়নি। তবে ইলেক্ট্রনিক পণ্যের উপর শুল্ক আরোপের পরিকল্পনা আছে যুক্তরাষ্ট্র সরকারের।

শুল্ক বসানো হবে কি হবে না তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে অ্যাপলকে। প্রথমে তাদের এই আবেদনের পরিপ্রেক্ষিতে শুরু হবে পাবলিক কমেন্ট পিরিয়ড। ৬০ থেকে ৯০ দিনের মধ্যে অনলাইনে জনগণ এই বিষয়ে মতামত দেবে। পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে যুক্তরাষ্ট্র সরকার।

আরও পড়ুন

যুক্তরাষ্ট্র নয়, ম্যাক প্রোর সংযোজন হবে চীনে

দ্য ভার্জ ও বিজনেস ইনসাইডার অবলম্বনে এজেড/ জুলাই ২৪/২০১৯/১১৪৬

*

*

আরও পড়ুন