ঈদের আগে সরব পশু বেচাকেনার ফেইসবুক গ্রুপ

ছবি : ফেইসবুক থেকে নেওয়া
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে কি নেই? অন্যান্য নানা ধরনের গ্রুপ ও পেইজের পাশাপাশি রয়েছে গৃহপালিত পশু কেনাবেচার গ্রুপ, পেইজ।

সারা বছর অনেকটা ঘাপটি মেরে থাকলেও ঈদ-উল-আযহার আগে গ্রুপগুলো চাঙ্গা হয়ে উঠেছে। সারা দিনই কেউ না কেউ পোস্ট দিচ্ছেন পশু কেনাবেচার। অনেকেই আবার পশু বিশেষ করে গরু নিয়ে হাস্যরসাত্মক ভিডিও শেয়ার করছেন।

সেই গ্রুপের মাধ্যমেই উঠে আসছে তরুণ অনেক উদ্যোক্তার জীবন কথা। যারা গরু, ছাগল পালন করে নিজের পাশাপাশি সৃষ্টি করেছেন অন্য আরও কর্মসংস্থান। 

কুরবানীর ঈদকে সামনে রেখে সেসব গ্রুপ এবং পেইজের মাধ্যমে গরু কেনাবেচা করতে পারছেন অনেকেই। একই সঙ্গে ধারণা পাওয়া যাচ্ছে চলতি বাজারে কুরবানীর পশুর দাম সম্পর্কে। 

ফেইসবুকে এমন একটি জনপ্রিয় গ্রুপ ‘গরু ছাগল এর বিরাট হাট/Goru Chagol Er Birat Haat !!(GCBH)’। গ্রুপটিতে রয়েছে ৩০ হাজারের বেশি সদস্য। ঈদ আসার বেশ কয়েক দিন আগে থেকেই গ্রুপটি সরব হয়ে উঠেছে। অনেকে খামারী এবং সাধারণ ক্রেতা-বিক্রেতারাও পোস্ট করছেন কুরবানীর পশু নিয়ে অনেক কিছু। 

সেখানেই ফাহিমুল হাসান জিসান নিজেদের বাড়িতে লালন-পালন করা একটি গরুর ছবি দিয়ে সেটি বিক্রির কথা জানিয়েছেন। সেই পোস্টে অনেকেই জানতে চেয়েছেন সেটির দাম সম্পর্কে। আনা-নেওয়া, কী ধরনের খাবার খাইয়ে বড় করা ইত্যাদি। কমেন্টে সেসব উত্তরও দিয়েছেন তিনি। 

এক খামারী তার খামারে লালন-পালন করা গরুর ছবি দিয়েছেন গ্রুপে। সেই ছবিতে কমেন্ট করে অনেকেই জানতে চেয়েছেন দাম, কি ধরনের খাবার খাইয়ে মোটাতাজা করা হয়েছে, বয়স ইত্যাদি। তিনি উত্তরও দিয়েছেন যথাসাধ্য। 

পশু বেচা-বিক্রির তথ্য নিয়ে ফেইসবুকে রয়েছে আরেকটি বড় গ্রুপ ‘বাংলাদেশের গরু ছাগলের হাট’ নামে। এই গ্রুপটিতেও অনেকেই জানতে চাইছেন কুরবানীর পশুর দরদাম। দিচ্ছেন গরুর বিভিন্ন ছবি, ভিডিও।

এসব গ্রুপেই তুলে ধরা হচ্ছে, সফল গরুর খামারীদের কথা। তাদের গরু মোটাতাজাকরণে কী ধরনের খাবার ব্যবহার করা হয়, গরু বা অন্যান্য পশু মোটাতাজা করণে কি ধরনের সমস্যা দেখা যায়, ইত্যাদি ইত্যাদি।

আবার গ্রুপের পশুপ্রেমীরা বিভিন্ন হাটে মিটআপ অনুষ্ঠানও করেন। যেখানে গ্রুপের সদস্যরা একত্র হয়ে গরু দেখা, আড্ডা দেয়ার মতো কাজ করেন, মানুষকে সচেতন করার কাজও করেন বলে জানান।

ফেইসবুকে ‘বিডি ক্যাটল শো’ নামে রয়েছে একটি পেইজ। পেইজটিতে রয়েছে কুরবানির পশু, বিশেষ করে গরু নিয়ে নানান আয়োজন। সেখানে তিন দশক আগের কিছু ছবি শেয়ার করা হয়েছে। রয়েছে গরুর হাট নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকার কাটিং।

এসব ছাড়াও ফেইসবুকে রয়েছে অসংখ্য ছোট বড় গ্রুপ, পেইজ। যেগুলোতে কুরবানীর পশু নিয়ে আলোচনা হয়। পশু কেনা-বেচাও হয় এগুলোর মাধ্যমে।

ইএইচ/ জুলাই ২৫/ ২০১৯/ ১৭২৭

*

*

আরও পড়ুন