Header Top

সময়মত হুয়াওয়েকে লাইসেন্স দেবে ট্রাম্প প্রশাসন

Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ‘সময়মত’ হুয়াওয়েকে দেশটিতে ব্যবসার লাইসেন্স ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

এর আগে চীনা জায়ান্টটির ব্যাপারে সিদ্ধান্ত নিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টারা এক বৈঠকে বসেন। সেই বৈঠকের পর সোমবার এমন কথা জানাল হোয়াইট হাউজ। 

ওই বৈঠকে গুগল, কোয়ালকমসহ আরও বড় বড় প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা অংশ নিয়েছেল। 

হুয়াওয়েকে কালো তালিকাভুক্তি থেকে সরাতে গুগলের মতো প্রতিষ্ঠানও হোযাইট হাউজকে অনুরোধ জানায়। 

হোয়াইট হাউজ সোমবার এ বিবৃতি দিয়ে জানায়, হুয়াওয়ের পক্ষ থেকে দেশটিতে মুক্তভাবে ব্যবসা করার লাইসেন্স চেয়ে অনুরোধ জানানো হয়। এরপর বৈঠকে তারা ‘সময়মত’ সিদ্ধান্তটি জানাবে। তবে দেশটির শক্ত অবস্থান থাকবে জাতীয় নিরাপত্তা ইস্যুটিতে।

বৈঠকে উপস্থিত ছিলেন সিসকো সিস্টেম ইনকর্পোরেশনের সিইও, ইন্টেল, ব্রডকম, কোয়ালকম, মাইক্রোন টেকনোলজি, ওয়েস্টার্ন ডিজিটাল এবং আলফাবেট ও গুগলের প্রধান নির্বাহী ও কর্মকর্তারা। 

এর আগে গত মে মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ গুগলকে দেশটিতে কালো তালিকাভুক্তি করে। এরপর দেশটির বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে দেয়। 

প্রেসিডেন্ট ট্রাম্প হুয়াওয়েকে নিষিদ্ধ করার কারণ হিসেবে টেলিযোগাযোগ খাতের অন্যতম বড় প্রতিষ্ঠান হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। যদিও হুয়াওয়ের বিরুদ্ধে করা এই অভিযোগ অস্বীকার করেছে চীনা প্রতিষ্ঠানটি। 

হুয়াওয়ে এখন পর্যন্ত টেলিযোগাযোগ খাতে বিশেষ করে ফাইভজি বিস্তারে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। 

হোয়াইট হাউজের সেই ‘সময়মত’ সময়টা কবে তা জানা যায়নি। 

ইএইচ/ জুলাই ২২/ ২০১৯/ ১৭১৬

*

*

আরও পড়ুন