ইন্টেলের মডেম ব্যবসা ১ বিলিয়নে কিনবে অ্যাপল

intel-apple-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টেলের পরিত্যাক্ত স্মার্টফোন মডেম ব্যবসা ১ বিলিয়ন ডলারে কিনে নেবে অ্যাপল। এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে আগামী সপ্তাহে।

১ বিলিয়ন ডলারের আওতায় ইন্টেলের পেটেন্ট পোর্টফোলিও ও মডেম তৈরির সঙ্গে যুক্ত কর্মীদের নিয়ে নেবে অ্যাপল।

আগামীতে আইফোনের জন্য নিজস্ব মডেম ব্যবহার করতে চায় তারা। এ লক্ষ্যে ইঞ্জিনিয়ার ও এক্সিকিউটিভ পদে নিয়োগ দেওয়া শুরু করেছে টেক জায়ান্টটি।

গত এপ্রিলে নতুন করে অ্যাপল ও কোয়ালকমের মধ্যে চুক্তি হওয়ায় ফাইভজি মডেম তৈরি থেকে সরে আসে ইন্টেল। ঘোষণা দেয়, স্মার্টফোনের জন্য ফাইভজি মডেম তৈরি করবে না তারা।

২ বছর আগে এককভাবে অ্যাপলকে প্রসেসর বা মডেম সবই সরবরাহ করতো কোয়ালকম। কিন্তু ২০১৭ সালে অ্যাপলের বিরুদ্ধে পেটেন্ট চুরির অভিযোগ আনে তারা।ইউএস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (আইটিসি) কাছে তারা অভিযোগ করে, প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর ৬ পেটেন্ট চুরি করেছে অ্যাপল। এরপরে পেটেন্ট নিয়ে এই দ্বন্দ্ব আদালত পর্যন্ত গড়ায়। এ সময় অ্যাপলকে চিপ সরবরাহের দায়িত্ব পায় ইন্টেল।

২০২০ সালের মধ্যে আইফোনে ফাইভজি আনতে ইন্টেলের সঙ্গে চুক্তি করে অ্যাপল। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে ইন্টেল মডেম তৈরির কাজ শেষ করতে পারবে কিনা তা নিয়ে সন্দেহ ছিলো অ্যাপলের। অবশেষে কোয়ালকমের সঙ্গে সব আইনি দ্বন্দ্ব শেষ করে নতুন করে চুক্তি করে অ্যাপল।

এ চুক্তির আওতায় ছয় বছরের লাইসেন্স চুক্তি ও চিপ সরবরাহের দায়িত্ব পায় কোয়ালকম। অ্যাপল ও কোয়ালকমের সমঝোতা হওয়ার পর পরই ফাইভজি মডেম তৈরির ব্যবসা গোটানোর ঘোষণা দেয় ইন্টেল।

দ্য ভার্জ অবলম্বনে এজেড/ জুলাই ২৩/২০১৯/১১২৮

আরও পড়ুন –

অ্যাপল তথ্য ফাঁস ঠেকিয়েছে, চোরও ধরেছে

অ্যাপলে ইভের যত অবদান

চীন অ্যাপলকে নিষিদ্ধ করেনি, ভবিষ্যতেও করবে না

*

*

আরও পড়ুন